Story

মুকেশ আম্বানির বাড়ির এবং হোটেলের কর্মচারীর বেতন প্রায় লক্ষ টাকা, তবে তার বাড়িতে কাজ করার জন্য দিতে হয় কঠিন থেকে কঠিন পরীক্ষা

মুকেশ আম্বানি কে চেনেন না এমন কোন ভারতীয় এখনো নেই। নিজের ব্যবসায়ীক অর্থের জন্যই তিনি সারা দেশে জনপ্রিয়। ভারত তো বটেই সারা পৃথিবীর জনপ্রিয় ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম তিনি। মুম্বাইতে অবস্থিত তার বিলাসবহুল বাড়িটি নাম অ্যান্টিলিয়া। যার মূল্য প্রায় ১৪ কোটি টাকা। শুধু তাই নয় তার বাড়ির সামনে রয়েছে তার নিজস্ব একটি সেভেন স্টার হোটেল। স্বাভাবিকভাবে সেই বাড়ি এবং হোটেলের রক্ষণাবেক্ষণের জন্য অনেক কর্মচারী ও রয়েছেন। তাদের বেতন শুনলে আপনি অবাক হবেন নিশ্চয়ই।

মুকেশ আম্বানির বাড়ি এবং হোটেলের রক্ষণাবেক্ষণের জন্য মোট ৬০০ জন কর্মচারী রয়েছেন। যারা ২৪ ঘন্টাই নিজেদের কাজের প্রতি সজাগ থাকেন এবং তাদের মাসিক বেতন ও লাখ টাকা। তবে যে কেউ এই কর্মচারী কাজ পান না মুকেশ আম্বানির বাড়িতে কাজ করতে গেলে দিতে হয় কঠিন পরীক্ষা। শুধুমাত্র পরীক্ষা দিয়েই ক্ষান্ত হন না তারা ভালোভাবে পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, ২৭ তলার বাড়ি অ্যান্টিলিয়া প্রায় ৫৭০ ফুট উঁচু। এখানে প্রতিটি এলাকা এমনভাবে তৈরি করা হয়েছে, যেখানে দেহরক্ষী, নিরাপত্তা প্রহরী এবং অন্যান্য সহকারীরা বিশ্রামও নিতে পারেন। অ্যান্টিলিয়ার ষষ্ঠ তলা পার্কিংয়ের জন্য তৈরি করা হয়েছে। যেখানে প্রায় ১৭০ টি ক্ষেত্র রয়েছে। মুকেশ আম্বানির বাড়িতে কাজ করতে গেলে প্রথমত একটি ফর্ম ফিলাপ করতে হয় তারপরে সে ফর্ম অনুযায়ী পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। এই সমস্ত পরীক্ষায় সাধারণত হোটেল ম্যানেজমেন্ট এবং সাধারণ জ্ঞানের প্রশ্ন থাকে। লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হন তাদের পরবর্তী পর্যায়ে জন্য সিলেক্ট করা হয়ে থাকে।

এছাড়াও মুকেশ আম্বানির বাড়িতে অনেকগুলি গাড়ি রয়েছেন তাদের জন্য আলাদা আলাদা ড্রাইভার রয়েছে এবং এই ড্রাইভার এর পরীক্ষার জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। একটি কোম্পানিতে ড্রাইভার এর জন্য চুক্তি দেওয়া হয়। এরপর সেখান থেকেই কঠিন পরীক্ষার মাধ্যমে ড্রাইভার নির্বাচিত করা হয়। মুকেশ আম্বানির প্রতিটি ড্রাইভার এর মাসিক উপার্জন দু’লক্ষ টাকা এছাড়াও কর্মচারীদের বেতন লাখ টাকা।

Back to top button