Story

খিদের জ্বালায় ছেলেবেলায় লজেন্স বিক্রি করে আজ বলিউড স্টার, সিনেমার গল্পকেও হার মানায় অভিনেতা মানব কৌলের জীবন

বর্তমানে বলিউড জগৎ-এ মানব কৌলেকে চেনেননা এমন মানুষ নেই বললেই চলে। নিজের অভিনয় দক্ষতায় মাধ্যমে ইতিমধ্যেই বহু মানুষের মনে জায়গা করে নিয়েছেন এই অভিনেতা। কাশ্মীরের জন্ম এই অভিনেতার। কাশ্মীরের পরিস্থিতি খারাপ হওয়ার জন্যই তার পরিবার চলে এসেছিল মধ্যপ্রদেশে।

এখানেই ছেলেবেলা কেটেছে মানব কৌলের। ছোটবেলায় নর্মদা নদীতে পুণ্যার্থীদের ফেলে দেওয়া পয়সা কুড়িয়ে আনতে তিনি এবং তার বন্ধুরা। পরে সাঁতারের জন্য প্রশিক্ষণ নেন এবং হয়ে ওঠেন সাঁতারু।

কোন একটি নাটক দেখে অভিনয়ের প্রতি ভালোবাসা জন্মে ছিল এই অভিনেতার। এরপরই তিনি ঠিক করে নেন তিনি অভিনয়ই করবেন। আগে অভিনেতা মানব কৌল ভোপালে ফ্লপি বিক্রি করতেন। সারাদিন খাটাখাটনির পর নাটকের রিহার্সালে গেলে তার সমস্ত ক্লান্তি নিমেষের মধ্যে চলে যেত। এরপর এসে নিজের বাইক বেচে চলে আসেন মুম্বাই।

মুম্বাই চলে আসার পর ছোটখাটো রোলে অভিনয় করতে শুরু করেন মানব কৌল। তিনি মুম্বাই পাড়ি দেন, ঐ সময়ে গুলশান কুমারের হত্যা রহস্যের জেরে উত্তপ্ত ছিল বলি জগৎ। মানব এবং তার বন্ধুদেরও ধরে নিয়ে যায় পুলিশ। পরে তারা নির্দোষ প্রমাণিত হলে ছেড়ে দেওয়া হয় তাদের। জুনিয়র আর্টিস্ট হিসেবে অনেক অবহেলা সহ্য করেছেন এই অভিনেতা। তবে তিনি কখনই ভেঙে পড়েনি মাটি আঁকড়ে পড়েছিলেন।

এরপরে থিয়েটারের সূত্রে আলাপ হয় ইরফান খানের সঙ্গে। সেই সূত্রেই প্রথম কাজের সুযোগ পান ‘বনেগি আপনি বাত’ ধারাবাহিকে। তারপর ‘যযন্তরম মমন্তরম’ ছবিতেও অভিনয়ের সুযোগ পান। এরপর থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। শুধু অভিনয় করেই থেমে থাকেননি এই অভিনেতা। এরপর থেকে তিনি নাটক লেখা শুরু করেন। তার লেখা ‘শক্কর কে পাঁচ দানে’,‘পিলে স্কুটারওয়ালা আদমি’ দুটোই পুরস্কার পেয়েছে। পাশাপাশি পরিচালনা করতে শুরু করেন এই অভিনেতা।

সব মিলিয়ে মানব কৌলের সম্বন্ধে বলতে গেলে বলতেই হবে ইনি একজন এক্সট্রাঅরডিনারি মানুষ। যিনি সব পারেন। বর্তমানে তিনি বলিউডের প্রচুর সিনেমাতে কাজ করেছেন। কাজ করেছেন ওয়েব প্লাটফর্মেও। সিটিলাইটস’, ‘ওয়াজির’ ছবিতে তার অভিনয় মুগ্ধ করেছিল দর্শকদের। এছাড়াও অভিনেতা ‘তুমহারি সুল্লু’, ‘থাপ্পর’, ‘বদলা’, ‘আজিব দাস্তা’, ‘জয় গঙ্গাজল’ ইত্যাদি সিনেমায় তার অভিনয় দর্শকদের ভীষণভাবে দৃষ্টি আকর্ষণ করেছে তা নিয়ে কোনো সন্দেহই নেই।

Back to top button