Story

‘ধার করা ৮০ টাকা দিয়ে ব্যবসা শুরু করে আজ ৩৩৪ কোটি টাকার মালিক মুম্বাইয়ের সাত মহিলা’! সামনে এল তাদের পাঁপড় ব্যবসার অভাবনীয় গল্প

স্বামী, সন্তানরা কাজে কিংবা স্কুলে চলে যাওয়ার পর হাতে অঢেল সময় থাকতো মুম্বাইয়ের এই সাত মহিলার। যে কারণে একসময় মাত্র ৮০ টাকা ধার করে ব্যবসা শুরু করেছিলেন তারা। তবে বর্তমানে সেই ব্যবসার পরিমাণ গিয়ে দাঁড়িয়েছে ৩৩৪ কোটি টাকায়। অবশেষে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সামনে এলো মুম্বাইয়ের এক অভাবনীয় কাপড় ব্যবসার গল্প। জানা গিয়েছে ১৫ মার্চ ১৯৫৯ সালে মুম্বইয়ের গিরগাউমে যশোবন্ত বেন নামের এক স্থানীয় মহিলা তার ছয় প্রতিবেশী মহিলার সঙ্গে মাত্র ৮০ টাকা ধার করে শুরু করেছিলেন লিজ্জত নামের একটি পাঁপড় ব্যবসা।

প্রথমদিকে পাঁপড় তৈরি করে স্থানীয় বাজারে বিক্রি করতেন তারা। অতি অল্প দিনের মধ্যেই তাদের তৈরি পাঁপড়ের চাহিদা তুঙ্গে ওঠে। ফলে আরও বেশিসংখ্যক মহিলা যোগদান করতে শুরু করেন তাদের সঙ্গে। মাত্র ১৫ দিনের মধ্যেই ধার করা ৮০ টাকা ফিরিয়ে দিতে সক্ষম হয়েছিলেন তারা। বর্তমানে সারা দেশ জুড়ে রয়েছে তাদের কোম্পানির নানান কেন্দ্র।

অভাবনীয় সাফল্যের জন্য অতি অল্প দিনের মধ্যেই তারা ৬৩টি কেন্দ্র ও ৪০টি মণ্ডল গড়ে তুলতে সক্ষম হয়েছেন গোটা ভারতবর্ষে। জানা গেছে বর্তমানে আটা ভাগ করে দেওয়া হয় কোম্পানির সঙ্গে যুক্ত মহিলাদের। এরপর বাড়ি গিয়ে পাঁপড় তৈরি করে পরের দিন তা বিক্রির জন্য কোম্পানির মূলকেন্দ্রে জমা দেন তারা। জানা গিয়েছে মোট লাভের টাকা সব মহিলার মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হয় লিজ্জতের তরফে।

Back to top button