Story

নিজে স্কুল যাননি কোনোদিন, তবে কমলালেবু বেচে গ্রামের ছেলেমেয়েদের জন্য স্কুল গড়েছেন! স্বীকৃতি স্বরূপ পদ্মশ্রী মিলল ম্যাঙ্গালোরের হাজব্বার

এবার পদ্মশ্রী প্রাপকের তালিকায় বিভিন্ন খ্যাতনামা ব্যক্তিত্বের সঙ্গে উপস্থিত ছিলেন ম্যাঙ্গালোরের গ্রামের গরিব এক কমলালেবু বিক্রেতা। তবে তিনি তার স্বল্প আয়ের থেকেই যে কাজটি করে ফেলেছেন তা অবশ্য সামান্য নয়।

এবছর পদ্মশ্রী প্রাপক এর তালিকায় ছিলেন ম্যাঙ্গালোরের নিউপাদাপুত গ্রামের হারেকালা হাজব্বা। 64 বছর বয়সী এই কমলালেবু বিক্রেতা নিজে কোনদিন স্কুলে না গেলেও শিক্ষার গুরুত্ব জীবনে কি অপরিসীম তা বুঝতে পেরে তার সামান্য আয়ের থেকেই ধীরে ধীরে গড়ে তুলেছেন একটি গোটা স্কুল। যেখানে গ্রামের ছেলে মেয়েরা বিভিন্ন বিষয়ে পড়ার পাশাপাশি ইংরেজিতেও নিজেদেরকে দক্ষ করে তুলতে পারবে।

জানা গিয়েছে সারাদিনে মেরেকেটে ১৫০ টাকা মত রোজগার করেন তিনি কমলালেবু বিক্রি করে। কিন্তু তা থেকে তিনি যে স্কুল গড়ে তুলেছেন সেখানে দশম শ্রেণী পর্যন্ত স্থানীয় ছেলেমেয়েরা শিক্ষা গ্রহণ করতে পারে। বর্তমানে স্কুলটির মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ১৭৫ জন।

পাশাপাশি জানা গিয়েছে এখানেই না থেমে তিনি গ্রামের বাকি সাধারণ মানুষকে অক্ষর চিনতে সাহায্য করেছেন যাতে তারা প্রাথমিক পড়াশোনা চালিয়ে যেতে পারে। এদিন পুরস্কার প্রাপ্তির সঙ্গে সঙ্গে নিজের আগামী পরিকল্পনা নিয়েও কথা বলেছেন এই মহান কমলালেবু বিক্রেতা। জানিয়েছেন শুধু স্কুল বানিয়ে তিনি থেমে যেতে চান না বরং গ্রামের ছেলে মেয়েদের জন্য এখন কলেজ তৈরীর পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন তিনি।

Back to top button