Story

মাত্র ৬ বছর বয়সেই নিজের মেধা এবং বুদ্ধি দিয়ে ওয়ার্ল্ড রেকর্ড গড়ে কনিষ্ঠতম সদস্য হিসেবে গিনিস বুকে নাম তুলে ফেলল আরহাম

আহমেদাবাদের 6 বছরের ছেলে আরহাম ওম তালসানিয়া এর গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে বিশ্বের সবচেয়ে কম বয়সী কম্পিউটার প্রোগ্রামার হিসেবে নাম ওঠে। দ্বিতীয় শ্রেণির ছাত্র আরহাম ওম তালসানিয়া পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে একটি পরীক্ষা শেষ করে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে প্রবেশ করে।

এক সংবাদ সংস্থার সাক্ষাৎকারে কথা বলতে গিয়ে তালসানিয়া বলেন, “আমার বাবা আমাকে কোডিং শিখিয়েছিলেন। আমি 2 বছর বয়সে ট্যাবলেট ব্যবহার শুরু করি। 3 বছর বয়সে, আমি আইওএস এবং উইন্ডোজ সহ গ্যাজেট কিনেছি। পরে, আমি জানতে পারি যে আমার বাবা পাইথনে কাজ করছিলেন।

যেহেতু সে খুব ছোট তাই সে গ্যাজেটগুলিতে খুব আগ্রহী ছিল। তাই সে ট্যাবলেট ডিভাইসে গেম খেলত, ধাঁধা সমাধানও করত। তার বাবা তাকে প্রোগ্রামিংয়ের মূল বিষয়গুলি শিখিয়েছিল এবং এরপর সে নিজের ছোট গেম তৈরি করতে শুরু করেছিল।

জানা গেছে আরহাম তার সপ্তমতম জন্মদিনের একদিন আগে এই রেকর্ড শিরোনামটি ভেঙেছে, এইভাবে সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগ্রামারের রেকর্ড শিরোনাম অর্জন করেছে সে।

বাবার থেকেই এই ট্যাবলেট এবং প্রোগ্রামিং এর কাজের আগ্রহ পেয়েছে ছোট ছেলেটি। মাইক্রো থেকে প্রথম সার্টিফিকেশোন পরীক্ষায় পাশ করে সে । এরপর থেকেই বিভিন্ন ধরনের গেম তৈরি করতে শুরু আরহাম। এই খবর শোনার পরেই গিনেস থেকে কিছু নমুনা পাঠানোর কথা জানায় কর্তৃপক্ষ।

আরহাম এর কাজ দেখার পরেই গিনেস কর্তৃপক্ষ জানায় নতুন রেকর্ড তৈরি করে ফেলেছে ছোট্ট ছেলেটি। এই অল্প বয়সেই এত বড় সম্মানের অধিকার পেয়ে সে নিজেও খুশি এবং তার পরিবার ও তার জন্য গর্ববোধ করছে। গিনেস ওয়ার্ল্ড বুকে খুদে কম্পিউটার প্রোগ্রামার হিসেবে তার নাম সকলেই মনে রাখবে।

Back to top button