Story

ভারতের প্রথম ডিজিটাল ভিখারি! খুচরো নেই! সমস্যা নেই, এগিয়ে দেন QR কোড, বিহারের প্রথম ডিজিটাল ভিখারির সাথে পরিচয় করুন

বর্তমানে সমাজের অর্থনৈতিক পরিকাঠামো অনেকটাই ভেঙে পড়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বহু মানুষ ভিক্ষা করার পর্যায়ে নেমে এসেছেন। এখন বহু মানুষের কাছে ভিক্ষা দেওয়ার মত টাকাটাও বর্তমান থাকে না। আবার অনেকের কাছে থাকলেও তারা খুচরো নেই কিংবা মাথায় হাত ঠেকিয়ে এগিয়ে যান নিজের গন্তব্যের দিকে। তবে সম্প্রতি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিহারের এক ভিখারি ভাইরাল হয়েছেন। তবে তিনি কিন্তু যে সে ভিখারি নন, একেবারে ডিজিটাল ভিখারি। অবাক হলেন! অবাক না হয়ে পুরো ঘটনাটা জেনে নিন।

সম্প্রতি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের হাত ধরে এক ভিখারির ভিডিও ভাইরাল হয়েছে। তিনি যে সে ভিখারি নন, একেবারে ডিজিটাল ভিখারি। জানা যায় তিনি, বিহারের বেতিয়া স্টেশনে ভিক্ষা করেন। তার নাম রাজু পাটেল। বয়স ৪৩। শোনা যায়, তিনি নাকি ছোট থেকেই এই স্টেশনে ভিক্ষা করে জীবন যাপন করে থাকেন। তবে তিনি অন্যদের থেকে একটু আলাদা। তিনি ভিক্ষা করেন, যারা এমনি টাকা দেন তাদের থেকে নিয়ে নেন। কিন্তু যারা খুচরো নেই কিংবা তাকে এড়িয়ে চলে যেতে চান তাদের দিকেই তিনি কিউআর কোড এগিয়ে দেন টাকা দেওয়ার জন্য। এমন ভিখারি দেখে অবাক সকলেই।

এসবিআইতে তার নামে একটি অ্যাকাউন্ট রয়েছে। আধার কার্ড থাকলেও প্রথমে তার কাছে প্যান কার্ড ছিল না। যার জন্য ব্যাঙ্কে অ্যকাউন্ট খুলতে বেশ সমস্যায় পরতে হয়েছিল তাকে। তবে পরে অনেক কষ্টে প্যান কার্ড করান এবং ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলেন। বর্তমানে তিনি এসবিআইয়ের অ্যাকাউন্টয়ের মাধ্যমেই নিজের সমস্ত টাকা জমা করান সেখানে।

এক সংবাদমাধ্যমের তরফ থেকে তার সাথে কথা বলা হয়েছিল। তার কথায় তিনি দেশের প্রথম ডিজিটাল ভিখারি। তবে তার আশেপাশের লোকজন যারা তাকে চেনেন তাদের মতে দেশের না হলেও বিহারের প্রথম ডিজিটাল ভিখারি রাজু পাটেল। ছোট থেকেই তার মানসিক সমস্যা রয়েছে বলেই জানেন সকলে। কিন্তু তার মাথায় এমন বুদ্ধি কি করে এলো! তা ভেবে কূলকিনারা খুঁজে পাচ্ছেন না কেউই। সম্প্রতি কিউআর কোড দিয়ে তার সেই ভিক্ষা করার কিছু দৃশ্য ভাইরাল হয়েছে নেটমাধ্যমের পাতায়।

Back to top button