Science and Technology

আপনার আধারের সঙ্গে কতগুলো মোবাইল নম্বর রেজিস্টার্ড রয়েছে? জানুন নির্দিষ্ট এই ওয়েবসাইটে

আধার কার্ড আজকের দিনে দাঁড়িয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। বর্তমানে নিজের পরিচয় দিতে গেলে বিভিন্ন ক্ষেত্রে ভোটার আইডি কার্ডের পাশাপাশি আধার কার্ডও অত্যন্ত প্রয়োজনীয় হয়ে উঠছে। আপনার কি জানেন একটি নির্দিষ্ট আধার নম্বরের সাথে একাধিক মোবাইল নম্বর রেজিস্টার করানো যায়। কোন একটি নির্দিষ্ট আধার নম্বরের সাথে ঠিক কটি ফোন নম্বর রেজিস্টার করানো হয়েছে তা এবার খুব সহজেই জানা যাবে। জানেন কিভাবে? না জানলে জেনে নিন।

একজন ব্যক্তি নিজের নির্দিষ্ট আধার নম্বরের সঙ্গে একাধিক ফোন নম্বর রেজিস্টার করাতে পারেন। মোট ৯টি নম্বর রেজিস্টার করানো যায় একটি নির্দিষ্ট আধার নম্বরের সঙ্গে। একটি আধার কার্ডের সঙ্গে ঠিক কটি ফোন নম্বর রেজিস্টার করা আছে তা জানা যাবে টেলিকম অ্যানালিস্ট ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনজিউমার প্রোটেকশনের (TAFCOP) ওয়েবসাইটের মাধ্যমে। এই ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই দেখে নেওয়া যাবে কার আধার কার্ডের সঙ্গে কটি নম্বর রেজিস্টার্ড রয়েছে।

টেলিকম অ্যানালিস্ট ফর ফ্রড ম্যানেজমেন্ট অ্যান্ড কনজিউমার প্রোটেকশন নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘এই ওয়েবসাইট গ্রাহকদের সাহায্য করার জন্য এবং তাদের আধার নম্বরে কতগুলি মোবাইল কানেকশন কাজ করছে সেগুলি জানার জন্য করা হয়েছে ৷’

TAFCOP-র বর্তমান নির্দেশিকায় জানানো হয়েছে অধিকতম ৯টি মোবাইল নম্বর রেজিস্টার করাতে পারবেন। বর্তমানে অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানায় TAFCOP কার্যকর হয়েছে।

TAFCOP-এ গিয়ে রেজিস্টার্ড মোবাইল নম্বরগুলি চেক করার পদ্ধতি:

১) প্রথমে TAFCOP ওয়েবসাইটে ঢুকতে হবে।
২) এই ওয়েবসাইটে যাওয়ার পর নিজের মোবাইল নাম্বার দিতে হবে।
৩) এরপর ওটিপি রিকোয়েস্টে ক্লিক করতে হবে।
৪) এরপর ওটিপি নির্দিষ্ট মোবাইল নম্বরে আসবে সেটি দিতে হবে।
৫) এরপরই নির্দিষ্ট আধার নম্বর এর সঙ্গে যুক্ত সমস্ত ফোন নম্বর গুলি দেখা যাবে।
৬) স্ক্রিনে আসা ফোন নম্বরের লিস্টে সেই সমস্ত নম্বর সম্বন্ধে রিপোর্ট এবং ব্লক করতে পারবেন যেগুলির আর ব্যবহার নেই।
৭) যদি একটি নির্দিষ্ট আধার নম্বরের সঙ্গে ৯টির বেশি ফোন নম্বর রেজিস্টার করা থাকে তাহলে সেই তথ্য জানাতে একটি এসএমএস পাঠানো হবে নির্দিষ্ট ব্যক্তিকে।
৮) এই পরিষেবার সুবিধা ভোগ করার জন্য আধার নম্বর এর সঙ্গে মোবাইল নম্বর আগে থেকে লিঙ্ক থাকতে হবে।

Back to top button