তিলের মাহাত্ম জানেন কি? কোথায় তিল থাকলে কি হয়? এই জায়গায় তিল থাকলে আপনার ভাগ্য বদলে যেতে পারে

প্রাচীন শাস্ত্র মতে তিলের মাহাত্ম বরাবরই একটু বেশি। বহু যুগ আগে নাকি তিলের মাধ্যমে মানুষের সম্পর্কে বিশদে বলে দেওয়া সম্ভব হত। অর্থাৎ শরীরের কোন অংশে তিল আছে সেই ধারনাতেই বোঝা যেত যে তার ভাগ্য কেমন হতে পারে।

দীর্ঘকাল গবেষণার পর প্রাচীন ভারতের পন্ডিতরাও মেনে নেন তিলের মাহাত্ম এর কথা। এমনকি তাদের মতে তিলের আকার তিলের রং ও তিলের অবস্থান ও তিলের সংখ্যাও ব্যাক্তির ভাগ্য নির্ধারিত করে থাকে। তবে চলুন দেখেনিন তিল তত্ত্বের মহিমা কি রকম।

দেহের বিভিন্ন অংশে বিভিন্ন রকম তিল থাকতে পারে। ভারতীয় পুরান মতে যে কোনো মানুষের দেহে মোট ১২ টির বেশি তিল থাকলে সেটিকে অশুভ মনে করা হয়ে থেকে।

কিন্তু যদি ১২ টির কম তিল থাকে তাহলে সেটি শুভ সংকেত হিসেবেই ধরা হয়ে থাকে। আবার পুরুষ শরীরের ডান দিকে তিল থাকা শুভ ও মহিলা শরীরের বাম দিকে তিল থাকা শুভ বলে মনে করা হয়।

কোনো ব্যাক্তির মাথার ডান দিকে যদি তিল থাকে তার মানে হয় সেই ব্যাক্তি উত্তম রাজনীতিবিদ। আর যদি তিলের রং সবুজ কিংবা লাল হয়ে থাকে তার মানে তার নেতা বা মন্ত্রিত্ব হওয়ার সম্ভাবনা রয়েছে।

কোনো মানুষের মাথার বাম দিকে তিল থাকা মানে সে অত্যন্ত ভ্রমনপ্রিয় মানুষ। আর যদি মাথার পিছনে তিল থাকে তার মানে সে হবেন বেশ অর্থবান এবং প্রচুর নামডাক হবে তার, স্ত্রীর অন্তপ্রাণ হবেন তিনি।

কোনো ব্যাক্তির কপালের ডানদিকে তিল থাকলে সে হবে আর্থিকভাবে সমৃধ। ডান দিকে তিল থাকার মানে সে খুব ঈশ্বর বিশ্বাসী, খ্যাতিমান ও পরউপকারি। কপালের মাঝে তিল থাকা মানে তার হয় বুদ্ধির বিকাশ। কপালের ডান দিকে তিল থাকলে সে হন ভালো সঙ্গী। আর কপালের বা দিকে তিল থাকা মানে সে হয় খুব। ভাগ্যবান।

আবার চোখের পাতার মাঝখানে তিল থাকলে হয় আর্থিক সমৃদ্ধির লক্ষণ, চোখের পাতার ডান দিকে তিল থাকলে সেই ব্যাক্তির শীঘ্র বিবাহ যোগ রয়েছে এবং এই ব্যক্তিদের স্ত্রী ভাগ্য বেশ ভালো হয়। বাম চোখের পাতায় তিল থাকলে ভাগ্য বেশ খারাপ হয়। ভ্রুর ডান দিকে তিল থাকা বেশ ভালো অর্থবানের লক্ষণ আর ভ্রুর মাঝখানে তিল থাকলে ব্যাক্তির জীবন হয় অশান্তির।

চোখে তিল থাকলে তার আর্থিক ভাগ্য বেশ ভালো হয়। আবার কানের সামনে তিল থাকলে হয় স্বছল জীবন যাপন করতে পারে কিন্তু জলে ডুবে মৃত্যুর সম্ভাবনা থেকে যায় তার।

আবার নাকের ডগায় তিল থাকা মানে তিনি খুব তাড়াতাড়ি রেগে যান এবং সেই ব্যাক্তির বেশ অহঙ্কারী মনোভাব রয়েছে। নাকের বাম দিকে তিল থাকলে ব্যাক্তির ভবিষ্যত বেশ খারাপ। জিভে তিল থাকা মানে তার শিক্ষা ক্ষেত্রে বেশ বাধা আসবে, স্বাস্থ্যের অবনতি দেখা দেবে।

পায়ে যদি থাকে তিল তবে কর্মসূত্রে তার থাকে বিদেশ যাত্রা। আঙুলে তিল থাকা খুব একটা শুভ নয়। হাতের আঙুলে তিল থাকলে ব্যাক্তির জীবনে অনেক সমস্যা থেকে থাকে। হাতের তালুতে তিল থাকলে সেই ব্যাক্তি জ্ঞানের অধিকারী হয়ে থাকেন এবং সেই ব্যাক্তির ধনী হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আবার ঘাড়ে তিল থাকা মানে সেই মানুষটি সমাজ বিরোধী কাজে অংশ গ্রহণ করতে পারে। পেটের মাঝে তিল থাকলে সেই ব্যাক্তি বেশ ভোজনরসিক হয়ে থাকেন। বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম তিলের বিভিন্ন রকম মাহাত্ম রয়ে থাকে। এই বার নিজেও জেনে নিন নিজের তিলের মাহাত্ম।