কাঁচা আম দিয়ে ঘরেই তৈরি করুন মজাদার ‘আমসত্ত্ব’, দেখেনিন রেসিপি, ভিডিও সহ!

আমরা বেশিরভাগ মানুষই আমসত্ত্ব খেতে পছন্দ করি। আমসত্ত্ব কাঁচা ও পাকা আমের তৈরি হয়। আমসত্ত্ব তৈরি করা খুবই সহজ। কিন্তু এটিকে রোদে শুকানো হচ্ছে ঝামেলার বিষয়। আমরা আজ আপনাকে কাঁচা আমের আমসত্ত্বের রেসিপিটি বলবো। প্রথমে বড় কাঁচা আম নিন। এরপরে সেই আম গুলির খোসা ছাড়িয়ে নিন আমের গায়ে সবুজ ভাব থাকলে হবে না।

এরপরে আপনি আমগুলি কে ছোট করে কেটে নিন এবং একটি পাত্রে জল নিয়ে ভালো করে ধুয়ে নিন যাতে আমের কস গুলি লেগে না থাকে আমের গায়ে। এরপরে গ্যাসে আপনার কড়ায়টি চাপান এবং শুকনো লঙ্কা নিয়ে সেগুলিকে ভেজে নিন হালকা করে। হালকা ভাজা হয়ে গেলে শুকনো লঙ্কা গুলিকে গুঁড়ো করে নিন।

এরপরে একটি পাত্রে বা করায় জল দিন জলটি হালকা গরম হয়ে গেলে তার মধ্যে আম গুলি দিয়ে দিন। এরপরে ঢাকা দিয়ে অপেক্ষা করুন। আমগুলি পুরো সেদ্ধ হয়ে এলে একটি গ্লাস বা আপনার ইচ্ছা মত জিনিষ দিয়ে আম গুলোকে থেতে দিন তারপর নামিয়ে নিন। তারপরে আমগুলি কে ঠান্ডা হতে দিন।

ঠান্ডা হয়ে গেলে একটি ছাকনির মাধ্যমে আমগুলি কে ভালো করে ছেকে নিন জাতে আমের শক্ত অংশগুলি বাদ চলে যায়। এরপরে ছাকা হয়ে গেলে আবারো কড়ায় চাপান এবং কড়ায় এর মধ্যে ছাকা আমটি দিয়ে দেন এবং তার মধ্যে গুড়ো করা লঙ্কা দিয়ে অল্প নেড়ে তারপরে চিনি দেন স্বাদমতো ও দারচিনি, তেজপাতা দিয়ে দেন।

এরপরে ততক্ষণ নাড়তে থাকুন যতক্ষণ না মিশ্রণটি আঠালো হচ্ছে। মিশ্রণটি আঠালো হয়ে এলে একটি পাত্রের মধ্যে সরিষার তেল মাখিয়ে নিন অল্প করে তারপর এই মিশ্রণটি কে সেই পাত্রের মধ্যে ঢেলে ছরিয়ে নিন। আপনি এটি চাইলে রোদে দিতেও পারেন আবার নাও দিতে পারেন। রেসিপিটি আপনি অবশ্যই ট্রাই করবেন। যদি আপনার ভাল লাগে তবে এই রেসিপিটি শেয়ার করে নিন অন্যদের সাথে।