রাজ্যে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর উদ্ধোধন-সহ রয়েছে একগুচ্ছ কর্মসূচি পালন করতে আসছেন মোদী

এ বছর করোনার কারণে সবকিছুই প্রায় বন্ধ। অর্থনীতির অবস্থা একেবারে বেহাল। তবে এ বছর পৌষ মেলা না হলেও পালিত হবে পৌষ উৎসব, সঙ্গে থাকবে বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস। আর সেখানেই আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবরে বৃহস্পতিবার এই মর্মে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। তবে এর প্রেক্ষিতে মেট্রো কর্তৃপক্ষ জানায় যে, এখনও বেশ কিছু কাজ বাকি তাই এখনই এই রুটে মেট্রো পরিষেবা চালু হচ্ছে না। কবে উদ্বোধন এবং পরিষেবা চালু হবে তা যথাসময়ে জানানো হবে বলেই স্পষ্ট করা হয়েছে কর্তৃপক্ষের তরফে।

শোনা গিয়েছিল, কালী পুজোতেই দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পৌঁছবে। তার জন্য মেট্রো কর্তৃপক্ষ জোরকদমে কাজও করছিল। কিন্তু শেষমেশ কালীপুজো ও দীপাবলিতে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পৌঁছয়নি। সিগনালিং-এ ব্যবহার হবে এমন কিছু যন্ত্রাংশ জার্মানি থেকে আসার কথা ছিল। সেই যন্ত্রাংশ সময় মতো এসে পৌছয়নি। তাই শেষবেলায় কাজে দেরি হয়েছে। তবে এবার অপেক্ষার ইতি।

অবশেষে প্রধানমন্ত্রীর হাত ধরে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধন হতে চলেছে। লকডাউনের মধ্যেও দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের কাজ হয়েছে। লাইন পাতা থেকে শুরু করে স্টেশন সাজানো, সবই হয়েছে এই সময়। আর যে কাজগুলো বাকি, তাও খুব শীঘ্রই শেষ হবে বলে আশাবাদী কর্তৃপক্ষ।

নোয়াপাড়া, বরাহনগর, দক্ষিণেশ্বর পর্যন্ত চার কিমি রাস্তা। নর্থ-সাউথ মেট্রো সম্প্রসারণের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। স্টেশন ও অন্য দিকে কাজ শেষ হলেও সিগনালিং-এ কাজ এখনও বাকি। আর তাই চলতি বছরে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পৌঁছনোর সম্ভাবনা খুবই কম। তবে সামনের বছরের শুরুতেই দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পৌঁছবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

লকডাউনের মধ্যেও দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো সম্প্রসারণের কাজ হয়েছে। লাইন পাতা থেকে শুরু করে স্টেশন সাজানো, সবই হয়েছে এই সময়। তবে কিছু যন্ত্রপাতি সময় মতো না পাওয়াতেই কাজ শেষ হয়নি।অন্যদিকে বিশ্বভারতীর সমাবর্ত অনুষ্ঠানে আসার জন্য তাঁকে আগেই আমন্ত্রণ জানানো হয়েছিল। সেইভাবেই প্রধনমন্ত্রীর আসার সম্ভাবনা রয়েছে। নানা বিতর্কের মাঝেই, কোভিড পরিস্থিতিতে পৌষ মেলা না করার সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে। কোর্ট কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হলেও পরে জানানো হয়েছিল, নিয়ম মেনে, ঘরোয়া ভাবেই পালিত হবে পৌষ উৎসব। পালিত হবে খ্রিসমাসও।