ডিসেম্বরের শুরুতে পড়ল মধ্যবিত্তের মাথায় হাত! রান্নার গ্যাসের দাম এক লাফে বাড়ল ৫০টাকা

মধ্যবিত্তের গৃহস্থের ফের লাগলো আগুন। এক লাফে ৫০ টাকা বেড়ে গেলো রান্নার গ্যাসের দামে। কলকাতায় গ্যাসের বর্তমান দাম ৬৭০ টাকা ৫০ পয়সা। ডিসেম্বর থেকেই এই নয়া দাম চালু হলো কলকাতায়। গত জুলাইতে ৪ টাকা ৫০ পয়সা বেড়েছিল গ্যাসের দাম। গত জুন মাসে ৩২ টাকা বেড়েছিল গ্যাসের দাম। গত ফেব্রুয়ারিতে ১৪৯ টাকা দাম বেড়েছিল গ্যাসের। সেটাই এবছরের সর্বোচ্চ দামবৃদ্ধি।রান্নার গ্যাসের খরচ একটু বেশি হয় শীতকালে প্রতিটা ঘরে ঘরে। তারমধ্যে মধ্যবিত্তের সংকট বাড়বে দাম বেড়ে যাওয়ায়। এমনিতেই আলু, পেঁয়াজ, সবজির দাম আগুন তার উপরে আরও চাপ বাড়বে মধ্যবিত্তের রান্নার গ্যাসের দাম বৃদ্ধিতে।দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ধর্মঘটের ডাক দিয়েছিল বামেরা গত ২৬ নভেম্বর। তাতে তৃণমূল কংগ্রেসও সমর্থন জানিয়েছিল। এই নিয়ে অভিযোগ তুলেছে বিজেপি বাম-তৃণমূল আঁতাতের।

অন্যদিকে, কলকাতায় আজ পেট্রলের দাম লিটারে ১৫ পয়সা ও ডিজেলের দাম প্রতি লিটারে ২৩ পয়সা করে বেড়েছে। আজ কলকাতায় এক লিটার পেট্রলের দাম হল ৮৪.০২ টাকা। ডিজেলের দাম হল ৭৬.২২ টাকা। গতকাল কলকাতায় এক লিটার পেট্রলের দাম ছিল ৮৩.৮৭ টাকা, ডিজেলের দাম ছিব ৭৫.৯৯ টাকা।

করোনার পরিস্থিতিতে দেশে অর্থনৈতিক সঙ্কট বেড়ে যাওয়ার ফলেই এই জ্বালানি তেল ও রান্নার গ্যাস দাম এত বৃদ্বি পাচ্ছে। যার ফলে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের।একধাক্কায় এতটা দাম বাড়াতে মধ্যবিত্তের হেঁশেলে লেগেছে আগুন। একদিকে লকডাউন, কাজ হারিয়েছে বহু মানুষ । তার উপর বাজারে জিনিসপত্রের আগুন দাম। তারপর যেহারে গ্যাসের দাম বাড়ছে তাতে আগামীদিনে কি হবে তা সত্যিই চিন্তার ব্যাপার।

প্রসঙ্গত, ২০২০ সালের মে মাস থেকেই ব্যাঙ্কে আসা বন্ধ গ্যাসের ভতুর্কির টাকা। পরপর একটানা ৩ মাস সেই ভর্তুকির টাকা কারোরই ব্যাঙ্কে ঢোকেনি। গ্যাসের ভতুর্কি নিয়েই এবার বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার, আর যার ফলেই ব্যাঙ্কে ঢোকা বন্ধ হয়েছে ভর্তুকির।তবে গ্রাহকরা আগস্ট মাসে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডার কিনতে ভর্তুকি বাবদ কত টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে তাও জানানো হয়নি।