প্রকাশিত হল রেলের NTPC গ্রুপ ডি নিয়োগের পরীক্ষার নতুন তারিখ, বিষয়ে জেনে নিন বিস্তারে

জানা গেলো NTPC গ্রুপ ডি পরীক্ষার নতুন দিন।সম্প্রতি, ভারতীয় রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) বিনোদ কুমার যাদব মঙ্গলবার বলেছেন যে, নন টেকনিকাল পপুলার (NTPC) এর ৩৫ হাজার ২০৮ পদের জন্য পরীক্ষা ২৮ ডিসেম্বর থেকে শুরু হবে এবং মোটামুটি শেষ হবে মার্চে । আর রেলের সুরক্ষা বিভাগে ট্র্যাক পরামর্শদাতা এবং অন্যান্য প্রযুক্তিগত পদে (১,০৩,৭৬৯ টি পদে )নিয়োগের জন্য পরীক্ষা ২০২১ সালের এপ্রিল থেকে জুনের মধ্যে নেওয়া হবে। সর্বমোট ২ কোটি ৪৪ লক্ষ আবেদন জমা পড়েছে ১,৪০,৬৪০ টি পদের জন্য। আরও জানা গেছে যে স্টেনো ও শিক্ষকদের মিনিস্ট্রিয়াল এবং আইসোলেটেড পদে ১৬৬৩ টি পদের জন্য ১৫ থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত অনলাইন অর্থাৎ কম্পিউটারাইজড পরীক্ষা নেওয়া হবে। তাহলে এবার জেনে নিন পরীক্ষার দিনগুলির তারিখ –

RRC গ্রুপ ডি পরীক্ষার তারিখ-

১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে RRB মিনিস্ট্রিয়াল এবং আইসোলেটেড বিভাগের পরীক্ষা । রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB) এর আগে NTPC নিয়োগ পরীক্ষা ১৫ ডিসেম্বর থেকে শুরু হবে বলে ঘোষণা করেছিল, তবে বোর্ড প্রথমে মন্ত্রী ও বিচ্ছিন্ন বিভাগের পদগুলির জন্য নিয়োগ পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষার ১০ দিন আগে, পরীক্ষার তারিখ, পরীক্ষার শহর এবং এসসি, এসটি পরীক্ষার্থীদের জন্য ট্র্যাভেল কর্তৃপক্ষের লিঙ্কটি সক্রিয় করা হবে। এটির মাধ্যমে পরীক্ষার প্রবেশপত্রটি পরীক্ষার ৪ দিন আগে ডাউনলোড করা যাবে। গত বছরের ফেব্রুয়ারি-মার্চ মাসে RRB মিনিস্ট্রিয়াল এবং আইসোলেটেড বিভাগের পদের জন্য মোট ১৬৬৫ টি শূন্যপদ গ্রহণ করেছিল। এই নিয়োগের আওতায় জুনিয়র স্টেনোগ্রাফারকে হিন্দি, ইংরেজি, অনুবাদক, কুক, কল্যাণ পরিদর্শক, শিক্ষক, আইন সহকারী এবং অন্যান্য পদে নিয়োগ দেওয়া হবে।

এবার চলুন জেনে নিই RRB NTPC তে ঠিক কতগুলো পদ আছে এবং পরীক্ষা সমন্ধীয় কিছু গুরুত্বপূর্ণ তথ্য। এখানে মোটামুটি দুই ধরণের শূন্যপদ রয়েছে –

১) উচ্চমাধ্যমিক পাসের জন্য (আন্ডার-গ্রাজুয়েট):

এখানে মোট পদ ১০৬২৮টি পদ আছে (পদ অনুসারে শূন্যপদের শ্রেণিবিন্যাস)
জুনিয়র ক্লার্ক সহ টাইপবাদী, পদ: ৪৩১৯
অ্যাকাউন্ট ক্লার্ক সহ টাইপস্ট, পোস্ট: ৭৬০
জুনিয়র টাইম কিপার, পোস্ট: ১৭ ট্রান্সার
ক্লার্ক, পোস্ট: ৫৯২
কমার্শিয়াল কাম টিকিট ক্লার্ক, পোস্ট: ৪৯৪০

২) স্নাতকদের জন্য (গ্রাজুয়েট):

স্নাতক পোস্টের বিবরণ –

মোট পদ: ২৪,৬৪৯ (পদ অনুসারে শূন্যপদের শ্রেণিবিন্যাস)
ট্র্যাফিক সহকারী, পদ: ৮৮ টি
গুডস গার্ড, পদ: ৫৭৮৪
সিনিয়র কমার্শিয়াল কাম টিকিট ক্লার্ক, পদ: ৫৬৩৮
জুনিয়র অ্যাকাউন্ট সহকারী কাম টাইপিস্ট, পোস্ট: ৩১৬৪
সিনিয়র টাইম কিপার, পোস্ট: ১৪
বাণিজ্যিক শিক্ষানবিশ, পোস্ট: ২৫৯
স্টেশন মাস্টার, পোস্ট: ৬৮৬৫

পরীক্ষার প্যাটার্ন-

১) পরীক্ষার প্রথম পর্বের CBT ৯০ মিনিটের হবে। তাতে মোট ১০০ টি প্রশ্ন থাকে। জেনারেল অ্যাওয়ারনেস থেকে ৪০ টি প্রশ্ন, গণিত থেকে ৩০ টি এবং যুক্তি থেকে প্রশ্ন করা হবে।
২) দ্বিতীয় পর্বের CBT পরীক্ষা মোট ১২০ নম্বর হবে। এটিতে সাধারণ সচেতনতার জন্য ৫০ নম্বর, গণিতের ৩৫ টি এবং জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিংয়ের জন্য ৩৫ নম্বর রয়েছে।
৩) পরীক্ষার উভয় পর্যায়ে মোট ৯০ মিনিটের সময় নির্ধারণ করা হয়েছে। প্রতিবন্ধী প্রার্থীদের সর্বাধিক সীমা হবে ১২০ মিনিট।
৪) পরীক্ষায় একাধিক পছন্দের প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং এই সময়ের মধ্যে নেগেটিভ মার্কিং সিস্টেমটি কার্যকর করা হবে।
৫) ক্লার্ক, অ্যাকাউন্ট সহকারী, টাইপিস্ট পদগুলির জন্য আবেদনকারী প্রার্থীদের টাইপিং দক্ষতা পরীক্ষা থাকবে।
৬) কম্পিউটার সেরা পরীক্ষায় পাস করা শর্টলিস্ট পরীক্ষার্থীদের শংসাপত্র যাচাইয়ের জন্য ডাকা হবে।

বাছাই প্রক্রিয়া:

১) সমস্ত পদে এবং তারপরে দক্ষতা পরীক্ষার জন্য ২ পর্বে CBT (CBT 1 এবং CBT 2) থাকবে।
২) স্টেশন মাস্টার, ট্রাফিক সহকারী পদগুলির জন্য দক্ষতা পরীক্ষা কম্পিউটার ভিত্তিক পরীক্ষা হবে।
৩) এখানে জুনিয়র ক্লার্ক কাম টাইপালিস্ট, জুনিয়র টাইম কিপার, অ্যাকাউন্টস ক্লার্ক কাম টাইপস্ট, সিনিয়র ক্লার্ক কাম টাইপিস্ট, জুনিয়র অ্যাকাউন্টস কম টাইপিস্ট, সিনিয়র টাইপ কিপারের জন্য টাইপিং দক্ষতার পরীক্ষা থাকবে।
৪) যারা CBT1 এ পাস করবে তারাই কেবল CBT2-এ প্রবেশ করতে সক্ষম হবে। মোট শূন্য প্রার্থীদের আটবার দক্ষতা পরীক্ষার জন্য ডাকা হবে।
৫) সর্বোপরি, সেখানে নথি যাচাইকরণ (ডিভি) এবং মেডিকেল পরীক্ষা হবে। দলিল যাচাইকরণ (ডিভি) এবং মেডিকেল পরীক্ষা নির্বাচন প্রক্রিয়াটির চূড়ান্ত পর্যায়ে হবে।
৬) চূড়ান্ত নির্বাচন – মেধার উপরের পদক্ষেপের উপর ভিত্তি করে তৈরি করা হবে।