চাকরি খুঁজছেন? বেতন ৪০,০০০ টাকা থেকে শুরু! জেনে নিন বিস্তারিত

৩৬৮টি শূন্যপদে লোক নিচ্ছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া (AAI)। জুনিয়র এক্সিকিউটিভ এবং ম্যানেজার পদে কর্মী নিযুক্ত করা হবে। এ বার জেনে নিন এই দুই পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, বয়স ইত্যাদি খুঁটিনাটি তথ্য ।

ম্যানেজার (ফায়ার সার্ভিসেস): মোট শূন্যপদের সংখ্যা ১১টি এর মধ্যে (অসংরক্ষিত আসন সংখ্যা ৬, তফশিলি জাতিদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১, ওবিসিদের (এনসিএল) সংরক্ষিত আসন সংখ্যা ৩, আর্থিক ভাবে দুর্বলদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১। ফায়ার ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অথবা অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং-এর জন্য যে কোনও একটিতে বিই অথবা বিটেক ডিগ্রি থাকা চাই। এর সঙ্গে ফায়ার সার্ভিসেস ফিল্ডে অন্তত ৫ বছরের অভিজ্ঞতা থাকা অত্যাবশ্যক।

ম্যানেজার (টেকনিক্যাল): এখানে মোট শূন্যপদের সংখ্যা ২টি (অসংরক্ষিত আসন)। মেকানিক্যাল অথবা অটোমোবাইল-এর বিই অথবা বিটেক ডিগ্রি থাকা চাই। এর সঙ্গে গুডস, সার্ভিসেস, ইক্যুপমেন্ট এবং ভেহিকেলস ইত্যাদিতে গভর্নমেন্ট প্রকিয়রমেন্টে অন্তত ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।ম্যানেজার পদের বেতন ৬০,০০০ টাকা থেকে ১,৮০,০০০ টাকা।

জুনিয়র এক্সিকিউটিভ (এয়ার ট্রাফিক কন্ট্রোল): মোট শূন্যপদের সংখ্যা ২৬৪টি (অসংরক্ষিত আসন)। এই পদে মোট সংখ্যারক্ষিত আসন সংখ্যা ১০৭টি, এর মধ্যে তফশিলি জাতিদের জন্য ৪০টি, তফশিলি উপজাতিদের জন্য ১৯টি, ওবিসিদের জন্য ৭২টি, আর্থিক ভাবে দুর্বলদের জন্য ২৬টি আসন সংখ্যারক্ষিত। ফিজিক্স এবং ম্যাথমেটিক্স বিষয় নিয়ে ৩ বছরের স্নাতক ডিগ্রী অথবা যে কোনও সেমিস্টারে ফিজিক্স ও ম্যাথমেটিক্স বিষয় দুটি-সহ ইঞ্জিনিয়ারিং ব্যাচেলর ডিগ্রী থাকা অত্যাবশ্যক।

জুনিয়র এক্সিকিউটিভ (এয়ারপোর্ট অপারেশন্স): মোট শূন্যপদের সংখ্যা ৮৩টি (অসংরক্ষিত আসন)। এই পদে মোট সংখ্যারক্ষিত আসন সংখ্যা ৩৫টি, এর মধ্যে তফশিলি জাতিদের জন্য ১৪টি, তফশিলি উপজাতিদের জন্য ৫টি, ওবিসিদের ২১টি, আর্থিক ভাবে দুর্বলদের জন্য ৮টি এবং এ সবের মধ্যে শ্রবণের ক্ষেত্রে প্রতিবন্ধীদের জন্য ৭টি আসন সংখ্যারক্ষিত। বিজ্ঞান শাখার স্নাতক এবং ২ বছরের এমবিএ পাশ অথবা ইঞ্জিনিয়ারিং ব্যাচেলর ডিগ্রি থাকা চাই। এই পদের জন্য অভিজ্ঞতা থাকার প্রয়োজন নেই।

জুনিয়র এক্সিকিউটিভ (টেকনিক্যাল): মোট শূন্যপদের সংখ্যা ৮টি যার মধ্যে সংখ্যারক্ষিত আসন সংখ্যা ৫টি। এই পদে মোট সংখ্যারক্ষিত আসনের মধ্যে তফশিলি জাতিদের জন্য ১টি, ওবিসিদের জন্য ৩টি এবং এ সবের মধ্যে শ্রবণের ক্ষেত্রে প্রতিবন্ধীদের জন্য ১টি আসন সংখ্যারক্ষিত। মেকানিক্যাল অথবা অটোমোবাইল-এর বিই অথবা বিটেক ডিগ্রি থাকা চাই। এ ক্ষেত্রে অভিজ্ঞতা থাকার প্রয়োজন নেই।

আবেদনকারীর বয়স ৩০ নভেম্বর, ২০২০ তারিখ পর্যন্ত ম্যানেজার পদের ক্ষেত্রে ৩২ বছর এবং জুনিয়র এক্সিকিউটিভ পদের ক্ষেত্রে ২৭ বছরের মধ্যে হতে হবে। তফশিলিরা বয়সের ক্ষেত্রে ৫ বছর, ওবিসিরা ৩ বছর, শারীরিক প্রতিবন্ধীরা ১০ বছর এবং অন্যান্যরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন। জুনিয়র এক্সিকিউটিভ পদের বেতন ৪০,০০০ টাকা থেকে ১,৪০,০০০ টাকা।

এবার জেনে নেওয়া যাক কিভাবে এই সমস্ত পদের জন্য আবেদন জানানো যেতে পারে। ফর্ম ফি বাবদ দিতে হবে ১,০০০ টাকা। তবে তফশিলি বা মহিলা প্রার্থী হলে ফি বাবদ দিতে হবে মাত্র ১৭০ টাকা। যে সকল শারীরিক প্রতিবন্ধীদের এএআই-তে ১ বছরের অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং করা আছে, তাঁদের কোনও দরখাস্তের ফি দিতে হবে না।

আবেদন করতে হবে অনলাইনে www.aai.aero ওয়েবসাইটের “CAREERS” লিঙ্কের মাধ্যমে। আবেদন করার যাবে ১৫ ডিসেম্বর, ২০২০ থেকে ১৪ জানুয়ারি, ২০২১-এর মধ্যে। আবেদন করার জন্য প্রার্থীর একটি বৈধ ই-মেল আইডি এবং একটি মোবাইল নম্বর থাকা জরুরি। এ ছাড়া অনলাইন আবেদন করার আগে সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি ও যাবতীয় প্রমাণপত্র স্ক্যান করে রাখতে হবে এবং ওয়েবসাইটের নির্দিষ্ট অংশে অপলোড করতে হবে। তাহলে আর দেরি না করে চটপট আবেদন করে ফেলেন এই সমস্ত পদের জন্য।