গাড়ি চুরি বন্ধ করতে PUC-তে নয়া নিয়ম চালু করল কেন্দ্রীয় সরকার

ভারতে এবার থেকে পলিউশন টেস্টের নতুন নিয়ম চালু করছে মোদি সরকার। বড় পরিবর্তন আসছে পলিউশন আন্ডার কন্ট্রোল (PUC) সার্টিফিকেট তৈরীর ক্ষেত্রে । এখন থেকে PUC সার্টিফিকেট কেবলমাত্র গাড়ির পলিউশন টেস্ট এর জন্য নয়, PUC সার্টিফিকেট পুরো দেশজুড়ে গাড়ির নিরাপত্তা বাড়াবার জন্য ব্যবহার করা হবে।

এই PUC সার্টিফিকেট থাকলে গাড়ি চুরি হওয়ার সম্ভাবনা প্রায় থাকবে না। এই PUC সার্টিফিকেট পেতে একটি অভিনব QR কোড জেনারেট করা হবে। সেই QR কোডের মধ্যে থাকবে গাড়ির মালিকের সব ইনফরমেশন, রেজিস্ট্রেশন নাম্বার, মালিকের নাম ইত্যাদি সব তথ্য।

সরকারের নতুন নিয়ম অনুযায়ী, যখন কোনো গাড়ির মালিক PUC করতে যাবে, তখন গাড়ির মালিকের কাছে ফোনে একটি SMS যাবে যেটি সংক্রিয়ভাবে তৈরি হবে। ফলে গাড়ির মালিক সমস্ত বিষয়ে অবগত হবেন। ফলে এই নতুন নিয়মের জন্য জন্য আপনার গাড়ি অনেক বেশি সুরক্ষিত থাকবে বলেই মনে হচ্ছে। আর গাড়ি চুরি হওয়ার কোন সম্ভাবনা থাকবে না।

কোন ভাবে গাড়ি চুরি হয়ে গেলে , পড়ে যখন চোর পলিউশন টেস্ট করাতে নিয়ে যাবে, তখনই টেস্টিং সেন্টারে PUC সার্টিফিকেট QR কোড স্ক্যান হওয়ার সময় বেরিয়ে আসবে আসল মালিক এর সমস্ত তথ্য ও আসল মালিকের কাছে ও এসএমএস চলে যাবে। তখন মালিকের কাছে ম্যাসেজ চলে গেলে সহজে জেনে যাবে তার গাড়ি কোথায় আছে। এছাড়াও,এনফোর্সমেন্ট অফিসার যদি মনে করে গাড়ির পলিউশন স্ট্যান্ডার্ড ক্ষতির সূচক এর উপরে আছে তাহলে তাদের ক্ষমতা আছে তারা PUC সার্টিফিকেট ক্যানসেল করতে পারে । গাড়ি চুরি করার জন্য চোরকে ৩ মাসের জেল বা ১০০০০ টাকা অব্দি জরিমানা দিতে হতে পারে।