করোনার Rapid Antigen Test এর ওপর বিশ্বাস হারাচ্ছে মানুষেরা!

দিল্লীতে মিলল এক গুরুত্বপূর্ণ তথ্য। তারই জেরে আঙুল উঠছে করোনাভাইরাস পরীক্ষার Rapid Antigen Test-এর ওপর।করোনার উপসর্গ থাকায় দিল্লির বহু রোগীর Rapid Antigen Test করা হয়েছিল। এদের ফের RT-PCR পদ্ধতিতে করোনা টেস্ট করা হয়। দেখা গিয়েছে, এদের মধ্যে ১১ শতাংশ করোনা পজিটিভ হয়েছেন।

সম্প্রতি জানা গেছে যে আরটিআইয়ের মাধ্যমে দিল্লি স্বাস্থ্য দফতরের কাছে এই বিষয়ে তথ্য জানতে চাওয়া হয়। সংবাদসংস্থায় খবর অনুযায়ী দিল্লতে ৫৬,৮৬২ জনের করোনা নেগেটিভ হয়েছিল Rapid Antigen Test-পরীক্ষায় । এদের মধ্যে ৩২,৯০৩ জনের ফের করোনা টেস্ট করা হয় RT-PCR পদ্ধতিতে। দেখা গিয়েছে তাদের মধ্যে ৩,৫২৪ জনই করোনা পজিটিভ। ফলে , বিশ্বাস হারাচ্ছে মানুষে এই পদ্ধতির ওপর।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্যগুলিকে জানিয়ে দেয় করোনা উপসর্গ থাকায় যেসব রোগীদের Rapid Antigen Test হয়েছে তাদের ফের RT-PCR পদ্ধতিতে করোনা টেস্ট করতে হবে।কেন্দ্রের ওই পদ্ধতি অনুসরণ করতে গিয়ে দেখা যায় গত সেপ্টেম্বর মাসে দিল্লিতে RT-PCR পদ্ধতিতে করোনা পজিটিভিটির হার ২০.৯৭ শতাংশ। সেই জায়গায় Rapid Antigen Test-এ ওই হার ৪.৭৭ শতাংশ।ফলে, এবার মানুষের এই অ্যান্টিজেন পরীক্ষার প্রতি ঠিক কতটা বিশ্বাস থাকবে তা নিয়ে প্রশ্ন আছে সবারই।