টলিউড

‘হুট করে সিদ্ধান্ত নিয়ে বিয়ে করে নিলাম, প্রেম করা মানেই বিয়ে নয়’, নারীর ক্ষমতায়ন ও অধিকার সম্পর্কে পরামর্শ অভিনেত্রী নুসরাত জাহানের

সম্প্রতি অভিনেত্রী নুসরাত জাহান সুবিধা গর্ভনিরোধক পিলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে সুদেষ্ণা রায় সাথে ফেসবুক লাইভে এসেছিলেন। সেখানেই অভিনেত্রী নারীদের ক্ষমতায়ন এবং তাদের অধিকার নিয়ে একাধিক পরামর্শ দেন। তার সাথে বিয়ে দাম্পত্য জীবন এবং মাতৃত্বকালীন পরিস্থিতি সব বিষয়ের ওপরই আলোকপাত করলেন অভিনেত্রী।

যশের সাথে সম্পর্কের গুঞ্জন এবং নিখিলের সাথে সম্পর্কের বিচ্ছেদ এর ঘটনায় জেরবার হয়ে আছে সোশ্যাল মিডিয়া। তাসের ঘরের মতো ভেঙে পড়েছে অভিনেত্রীর ব্যক্তিগত জীবন। মহিলাদের অধিকার নিয়ে কথা বলতে গিয়ে অভিনেত্রী বলেন দাম্পত্য জীবন বিষাক্ত হতে শুরু করলেই সেখান থেকে বেরিয়ে আসা উচিত।

সমাজে কে কি বলবে এসব নিয়ে না ভেবে নিজেকে গুটিয়ে না নিয়ে প্রতিবাদ করা উচিত। ‘স্বামী অত্যাচার করলে সমাজের ভয়ে চুপ থাকি, লোকের সামনে স্বামীর ভাবমূর্তি রক্ষা করার জন্য আওয়াজ তুলি, তবে নিজের জীবনটা কোথাও যেন হারিয়ে যাবে।’

এর পাশাপাশি অভিনেত্রী আলোকপাত করেছেন ছোট থেকেই যাতে মেয়েদের শেখানো হয় প্রতিবাদ করতে, শেখানো হয় যাতে মাথা নত না করে চলতে, এর পাশাপাশি ছেলেদেরও শেখানো উচিত প্রত্যেকটি মেয়েদের সম্মান করতে। এ প্রসঙ্গে অভিনেত্রী বলেন,”আমার মাম্মা এতদিন এটাই শিখিয়েছে, আমি ও আমার মেয়ে হলে এটাই শেখাবো।”

বিয়ে করার প্রসঙ্গে বলেছেন, কোন নারী যদি বিয়ে করবেন বলে সিদ্ধান্ত নেন তাহলে তাকে অবশ্যই আগে নিজের হবু স্বামীকে, স্বামীর পরিবারকে ভালোভাবে জানা উচিত। “এরকম নয় যে বিয়ের সিদ্ধান্ত নিলাম এবং হুট করে বিয়ে করে নিলাম”, অভিনেত্রী আরও বলেন এই সময় একটা মেয়ে সে নিজের সম্পর্ক গোছাবে নাকি স্বামীর পরিবারের সাথে সম্পর্ক ভালো করবে, বাড়ির সব কাজ সামলাবে নাকি আবার মাদারহুডের এর মধ্যে ঢুকে যাবে।

অবশ্যই একটা মেয়ে যখন মেন্টালি প্রিপেয়ার হবে তখনই শুধুমাত্র বিয়ে করা উচিত। অনেক বাবা-মা কেমন আছেন ছোটবেলায় মেয়ে প্রেম করছে বলে তাকে বকাবকি করেন, তবে একটা কথা মনে রাখতে হবে ‘প্রেম করা মানেই কিন্তু বিয়ে নয়।’ এই বক্তব্যকে সমর্থন জানিয়েছেন সঞ্চালক সুদেষ্ণা রায়। তার কথায়,”আগে নিজের পায়ে দাঁড়িয়ে নিয়ে তারপরে বিয়ে নিয়ে ভাবা উচিত।”

নুসরাতের ব্যক্তিগত জীবন নিয়ে বানানো হয়েছে অনেক মিম সেনি অভিনেত্রী বলেছেন মহিলাদের সম্মান করার শিক্ষাটা যদি ছোটবেলা থেকেই তারা পেতেন তাহলে সমাজের হয়তো অনেক কিছু সংশোধন হয়ে যেত। এই লাইভ টি চলাকালীনও অভিনেত্রী কাছে ভেসে এসেছে অনেক ব্যঙ্গাত্মক কমেন্ট।

Back to top button