আজও বাবা-ছেলের পছন্দ এক, ছেলের সঙ্গে ছবি দিয়ে নস্টালজিক প্রসেনজিৎ চ্যাটার্জি

বাংলা চলচ্চিত্র জগতের একজন শীর্ষস্থানীয় তথা উজ্জ্বলতর নক্ষত্রের নাম হল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাঁর জনপ্রিয়তা নিয়ে আসা করি বলার কিছু নেই। তাঁর ভক্তের সংখ্যা অগণিত। তাঁকে চেনেন না এমন মানুষ নেই। অভিনয় দক্ষতা দিয়েই তিনি জয় করে নিয়েছেন সকলের মন। প্রসেনজিৎ শিশুশিল্পী হিসেবে প্রথম অভিনয় জগতে পা রাখেন। তাও আবার তাঁর বাবা বিশ্বজিৎ পরিচালিত ছবি ‘ছোট্ট জিজ্ঞাসা’ যা মুক্তি পায় ১৯৬৮ সালে।

এরপর তিনি প্রথম নায়ক হিসেবে প্রথম পর্দায় ফেরেন ‘ দুটি পাতা’ ছবি দিয়ে। যা মুক্তি পায় ১৯৮৩ সালে। এরপর ১৯৮৭ সালে তাঁর মুক্তিপ্রাপ্ত ছবি ‘অমর সঙ্গী’ তাঁকে বিরাট সাফল্য এনে দেয়। তবে, বাংলা ছাড়াও তিনি ‘অধিয়া’, ও ‘মিত মেরে মন কে’ নামের দুটি হিন্দি ছবিতেও অভিনয় করেন। কিন্তু তাতে কোন সফলতাই পাননি। এই বাংলা ছবি দিয়েই তিনি দর্শকদের মনে জায়গা করে নিয়েছেন। আর আজও যা চিরস্থায়ী।

 

View this post on Instagram

 

A post shared by Prosenjit Chatterjee (@prosenstar)

তাঁর ছবির সংখ্যা অগণিত। নব্বইয়ের দশকের নায়িকা থেকে এখনকার যুগের নায়িকা সকলের সঙ্গেই তিনি পর্দা শেয়ার করেছেন। হেনো কোনো ক্যারেক্টার নেই যাতে তিনি মন জয় করেনি দর্শকদের। সব চরিত্রেই তিনি সমান ও সাবলীল ভাবে তাঁর অভিনয় দক্ষতার পরিচয় দিয়ে গেছেন। রিল জীবনে ছবির ক্যারেক্টার অনুযায়ী জীবনের ওঠাপড়ার মতোন তার রিয়েল জীবনেও রয়েছে ওঠাপড়া।

প্রথম বিবাহেই তিনি সুখী হননি। তাঁর প্রথম স্ত্রী হলেন জনপ্রিয় অভিনেত্রী দেবশ্রী রায়। দেবশ্রীর সঙ্গে বিচ্ছেদের পর তিনি অপর্ণা গুহঠাকুরতাকে বিয়ে করেন। কিন্তু তাঁর সঙ্গেও তাঁর বৈবাহিক বন্ধন সুখের হয়নি। এরপর তিনি অভিনেত্রী অর্পিতা পালকে বিয়ে করেন। বর্তমানে তাঁর সঙ্গেই তিনি সুখে ঘর-সংসার করছেন। এমনকি তাঁদের একটি ছেলেও রয়েছে। তাঁর নাম তৃষানজিৎ চট্টোপাধ্যায়।

আপাতত সে ভালোই বড় হয়ে গেছে। উচ্চতায় সে বাবা অর্থাৎ প্রসেনজিৎকেও হার মানায়। তবে, সম্প্রতি প্রসেনজিৎ তাঁর ইন্সট্রাগ্রাম হ্যান্ডেলে দুটি একসঙ্গে কোলাজ করে পোস্ট করেছেন। যার একটায় প্রসেনজিৎ ও তাঁর ছেলের আগের একটি ছবি দেখা যাচ্ছে। আর তার পাশেরটায়ও ছেলে ও বাবাকেই দেখা যাচ্ছে তবে সেটা এখনকার সময়ের তোলা ছবি। প্রসেনজিৎ এর ছেলে যে একেবারে তাঁর মতোই দেখতে হয়েছে তা দুজনের মুখের আদল দেখলে বোঝা যায় বৈকি। এমনকি অভিনেতা হ্যাশট্যাগে টুইনিংও লিখেছেন। এখনকার সময়ের ছবিতে দুজনের পরণেই রয়েছে কালো রঙের টি-শার্ট। ছবিটি পোস্ট করে অভিনেতা প্রসেনজিৎ ক্যাপশনে লেখেন যে, ‘বছর কেটে গেছে এবং সে ও বড় হয়ে গেছে, কিন্তু ড্রেসের রং এর ব্যাপারে আমাদের পচন্দটা এখনও একই রয়েছে। ‘ সম্প্রতি অভিনেতার ছেলেকে সঙ্গে নিয়ে পোস্ট করা এই ছবিই ঝড়ের বেগে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।