বলিউডStory

‘ডিডিএলজে’ থেকে শুরু করে ‘গজনী’! সলমনের খানের রিজেক্ট করা এই সিনেমাগুলিই পরবর্তীতে খ্যাতি এনে দেয় শাহরুখ-আমিরদের

অবশেষে প্রকাশ্যে এসে বেশ কয়েকটি জনপ্রিয় সিনেমার নাম যা প্রথমে হাতে পেয়েও ছেড়ে দিয়েছিলেন বলিউড অভিনেতা সলমন খান। পরবর্তীকালে এই সিনেমাগুলোই হয়ে ওঠে একেকটি মাইলস্টোন এবং তা শাহরুখ খান এবং আমির খানের মতো অভিনেতাদের এনে দেয় চুড়ান্ত জনপ্রিয়তা।

নেগেটিভ রোল হওয়ায় বাবা সেলিম খান এর কথায় পরিচালক আব্বাস মাস্তান এর ছবি ‘বাজিগর’ এর অফার প্রিয় পেয়েও তা ফিরিয়ে দিয়েছিলেন সলমন খান। পরবর্তীকালে শাহরুখ খান অভিনীত সিনেমাটি চূড়ান্ত জনপ্রিয় হয়ে ওঠে দর্শকদের মধ্যে। ভারতীয় মাইলস্টোন হিসেবে ধরা হয় যে সিনেমাগুলিকে তার মধ্যে একটি হল ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। অনেকেই জানেন না এই সিনেমার প্রথম অফার গিয়েছিল সলমনের কাছে।

কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করে দেন। তার পরের ইতিহাস সকলেরই জান। শাহরুখ খানের অভিনয় জীবনের অন্যতম সফল সিনেমা এটি।

2008 সালে মুক্তি পেয়েছিল আমির খান অভিনীত ‘গজনী’ এই সিনেমায় আমিরের চরিত্রটির জন্য পরিচালক প্রথমে চেয়েছিলেন সলমন খানকে। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করায় আমির খান সেখানে অভিনয় করেন। পরবর্তীকালে সিনেমাটি হয়ে ওঠে বলিউডের প্রথম 100 কোটির গণ্ডি পেরোনো সিনেমা।

জানা যায় শাহরুখ খান অভিনীত খেলাধুলা কেন্দ্রিক ‘চক দে ইন্ডিয়া’ সিনেমাটির শুধুমাত্র নাম পছন্দ না হওয়ার কারণে ছবিটি করতে অস্বীকার করেছিলেন সলমন খান। পরবর্তীকালে ইতিহাস রচনা করে সিনেমাটি।

এছাড়াও শাহরুখ খান এবং সইফ আলি খান অভিনীত ‘কাল হো না হো’ সিনেমার অফার পেয়েছিলেন সলমন। কিন্তু শাহরুখের পাশে কম গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে তিনি চাননি। যে কারণে প্রত্যাখ্যান করেছিলেন এই জনপ্রিয় ছবিটি। বলাই বাহুল্য এই অজানা তথ্য সামনে আসতেই নেটিজেনরা বলছেন যার ভাগ্যে যা থাকে তার থেকে বেশি বোধহয় চাইলেও করা যায় না।

Back to top button