বলিউডStory

শোলের মত চরিত্রের অফার পেয়েও নাকচ করে দেন ড্যানি ডেনজংপা, কী এমন ঘটেছিল সেই সময়?

শোলে ভারতীয় চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় একটি চলচ্চিত্র। চলতি বছরের আগস্টেই, সিনেমাটি ৪৫ বছর পূর্ণ করেছে। ১৯৭৫ সালের স্বাধীনতা দিবসে ছবিটি মুক্তি পায়। সেই সময় শোলে হলে দারুণ ভাবে হিট করেছিল। ছবিতে অমিতাভ বচ্চন জয় চরিত্রে এবং ধর্মেন্দ্র বীরু চরিত্রে অভিনয় করেন। তবে পুরো সিনেমাতে যেই চরিত্রটি বিখ্যাত হয়ে উঠেছিল তা হল গাব্বার সিং এই চরিত্রে আমরা অভিনেতা আমজাদ খান কে দেখেছি। কিন্তু জানা গিয়েছে গাব্বরের ভূমিকার প্রস্তাব সর্বপ্রথম ড্যানি ডেনজংপাকে দেওয়া হয়েছিল। তবে তিনি তা প্রত্যাখ্যান করেছিলেন।

এর নির্দিষ্ট কারণ ড্যানি নিজেই জানান। তিনি বলেন “আমার আগে থেকেই অন্য জায়গায় কথা দেওয়া ছিল, তাই তার শোলে র মত চরিত্রকে ফিরিয়ে দিতে হয়, আমি সেই সময় ফিরোজ খানের ছবি ধর্মাত্মা তে কাজ করার প্রতিশ্রুতি দিয়ে ফেলেছি। ডেট ও ঠিক করা হয়ে গেছিল। ধর্মাত্মা ছবির শুট হয়েছিল আফগানিস্থানে। তখনকার দিনে আজকের মত তালিবানি দের সন্ত্রাস ছিল না। ধর্মাত্মা ছবিতে ড্যানি ছাড়াও ছিল রেখা, হেমা মালিনী, ফিরোজ খান সহ অন্যান্যরা।

শোলে সেই ১৯৭৫ সাল থেকে আজও জনপ্রিয়। এরকম একটি জনপ্রিয় ছবির অংশ হতে না পেরেও ড্যানি কোনোদিনও আক্ষেপ করেননি। তার মতে তিনি ওই ছবিতে অভিনয় করলে আমজাদ খানের মত এত দারুণ একজন অভিনেতা কে আমরা কোনোদিনও দেখার সুযোগ পেতাম না।

সিকিমের একটি ছোট অঞ্চল থেকে সিনেমা জগতে এসেছিলেন ড্যানি। তার লুক একটু আলাদা হওয়ায় নানা সমস্যার সম্মুখীন হতে হয় তাকে। সব চরিত্রে তিনি কাজ পেতেন না। পরে পুনে ফিল্ম ইন্ডাস্ট্রিতে তিনি অ্যাক্টিং ইন্সট্রাক্টর হিসেবে কাজ করতে শুরু করেন। তবে অভিনয় তার রক্তে ছিল। তার আবারও অভিনয়ের টানে মুম্বাই ফেরেন। এবারে ৩ বছর পর ভাগ্যের চাকা ঘোরে। গুলজারের মেরে আপনের মাধ্যমে ডেবিউ হয় তার। এরপর আসতে থাকে প্রচুর অফার।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!
Back to top button