বলিউডStory

কাঁদতে কাঁদতে অনুপম খের মহেশ ভাট কে ‘পৃথিবীর সব থেকে বড় ধাপ্পাবাজ’ বলে দাগিয়ে দিয়েছেন এক সময়! কিন্তু কেন?

অনুপম খের, বলিউডের প্রথম সারির অভিনেতাদের মধ্যে অন্যতম হলেন তিনি। বর্তমানে আমেরিকায় নিজের ক্যারিয়ারের ৫১৯ তম ছবি ‘শিব শাস্তি বালবোয়ার’ শুটিংয়ে ব্যস্ত তিনি। ১৯৮৪ সালে মহেশ ভাট পরিচালিত ছবি সারাংশ মুক্তি পায়। যেই ছবিটা ডেবিউ করেছিলেন বলিউডের বিখ্যাত অভিনেতা অনুপম খের এবং ছবিটি পরিচালনার দায়িত্বে ছিলেন বিখ্যাত পরিচালক মহেশ ভাট। ছবিটি মুক্তি পাওয়া মাত্রই শোরগোল পড়ে গিয়েছিল বলিউডে। রাতারাতি সংবাদমাধ্যমের লাইমলাইটে ঘোরাফেরা করতে থাকেন অনুপম খের। তবে আবেগের বশে এই সময় সেই অনুপম খের মহেশ ভাটকে বলে বসেন,’পৃথিবীর সব থেকে বড় ধাপ্পাবাজ’। এমনকি এই প্রসঙ্গে অভিশাপ দিয়েছিলেন তিনি। কিন্তু কেন?

২০১৯ সালের’বিল্ড সিরিজ’-এর ইউটিউব চ্যানেলে নিজের নতুন শো ‘নিউ আমস্টারডাম’ এবং ছবি ‘হোটেল মুম্বই’-এর প্রচারে এসেছিলেন অভিনেতা। সেখানেই কথায় কথায় ওঠে এই সারাংশ ছবি প্রসঙ্গে বিভিন্ন কথা। তখনই দেখা যায় অভিনেতা অনুপম খের মহেশ ভাটের সাথে তার বিভিন্ন অভিজ্ঞতার কথা শেয়ার করছেন। অভিনেতা অনুপম খের বলেন সারাংশ ছবির গল্প এবং চিত্রনাট্যের শোনানোর জন্য তাকে ডেকে পাঠানো হয়েছিল। এরপর অভিনেতাকে দেখার পর মহেশ ভাট বলেছিলেন যে থিয়েটার জগতে অনুপমের বেশ নামডাক রয়েছে। মহেশ ভাট জানেন যে সে ভালো কাজ করছে। তবে এই শুনে অপরদিকে অনুপম খের প্রত্যুত্তরে জানিয়েছিলেন, ‘স্যার, আমি শুধু ভালো নয়। বলুন দুর্দান্ত!’

একজন নবাগত অভিনেতা এরকম দৃঢ়তার পরিচয় পরিচালক মহেশ ভাটকে মুগ্ধ করেছিল। তাঁর ছবির গুরুত্বপূর্ণ অংশটি দিতে দেরি করেননি মহেশ ভাট। তবে কিছুদিন পরে অনুপম খের এক বন্ধু মারফত জানতে পেরেছিলেন তাকে সেই ছবি থেকে সরিয়ে দেয়া হয়েছে। তার ভূমিকায় দেখা যেতে চলেছে সঞ্জীব কুমারকে। যা শুনে অত্যন্ত কষ্ট পেয়েছিলেন অভিনেতা অনুপম খের। লজ্জায় অপমানে সেইদিনই মুম্বাই ছেড়ে চলে যাওয়ার কথা ভেবেছিলেন এমনকি জিনিসপত্র গুছিয়ে পৌঁছে গিয়েছিলেন রেলওয়ে স্টেশনে। তবে যাওয়ার আগে তার মনে হয় মহেশ ভাট কে তিনি বাড়িতে গিয়ে উপযুক্ত শিক্ষা দিয়ে আসবেন। তারপরে মহেশ ভাট জানিয়েছিলেন ছবির প্রযোজকের চাপে এই কাজ করতে বাধ্য হন।

সেই সময়ে কোনো কিছুই সোনার মতো জায়গাতে ছিলেন না অভিনেতা অনুপম খের। লজ্জা এবং অপমানবোধ থেকে তার চোখের কোণে জল এসে গিয়েছিলো। তখনই কাঁদতে কাঁদতে অভিনেতা অনুপম খের মহেশ ভাটকে চিৎকার করে বলেছিলেন,’যে সততার গল্প নিয়ে আপনি ‘সারাংশ’ তৈরি করছেন তার এক বিন্দু সততাও আপনার মধ্যে নেই! আপনি এই পৃথিবীর সবথেকে বড় মিথ্যাবাদী, ধাপ্পাবাজ’। তবে এই সময় মুখে কুলুপ এঁটে দাঁড়িয়েছিলেন মহেশ ভাট।

সমস্ত কথোপকথনের শেষে যখন অভিনেতা অনুপম খের বাইরে দাঁড়িয়ে থাকা গাড়ির দিকে অগ্রসর হন সেই সময় তাকে থামিয়ে ছিলেন। সঙ্গে সঙ্গে ছবির প্রযোজক কে ফোন করে জানিয়েছিলেন সারাংশ ছবি প্রধান ভূমিকায় তিনি অনুপম খের কি দেখতে চান। কারণ এই মুহূর্তে তিনি যেভাবে অনুপম খেরকে দেখছেন তার বাচনভঙ্গি ও অভিনয় ওর থেকে ভালো আর কেউ করতে পারবেন না এমনটাই মনে হয়েছিল মহেশ ভাটের। শেষ পর্যন্ত ঠিক তাইই হয়েছিল।

Back to top button