চল্লিশ পেরোলেও এখনও হ্যান্ডসাম, এই বয়সেও লাগাতার প্রেমের প্রস্তাব পাচ্ছেন টোটা রায় চৌধুরী

একসময়ে তিনি ছিলেন বাংলা ছবির খলনায়ক, এই চরিত্র তাঁর থেকে ভালো কেউ ফোটাতে পারত বলে তো মনে হয়না। তবে একেবারেই পজিটিভ চরিত্রে অভিনয় যে তিনি করেননি তা বলা যায়না। একসময়ে চুটিয়ে বঙ্গ চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন এই অভিনেতা।

তবুও তাঁর সুঠাম চেহারা এখনও বলে তিনি হ্যান্ডসাম, ৪০ বছরের এই অভিনেতার পেছনে এখনও বহু মহিলা লাট্টু। শুধু বাংলা সিনেমাই নয়।

টিন’, ‘কাহানি ২’ (Kahaani 2), ‘দ্য গার্ল অন দি ট্রেন’ (The Girl On The Train) থেকে শুরু করে তেলেগু ছবি ‘কাত্থি’ সহ প্রায় কয়েকটি ভাষার ছবিতে চুটিয়ে কাজ করেছেন তিনি। কিছু কিছু গোয়েন্দা ছবিতে ফেলুদাও হয়েছেন এই অভিনেতা।

তবে গেস্ট অ্যাপিয়ারেন্স বাদ দিলে তাঁর ছবির সংখ্যা প্রায় ৬০-এর আশেপাশে। বুঝতে পারছেন সে সুপুরুষটি কে! যিনি এখন প্রতিটি বাঙালির ড্রয়িংরুমের রোহিত সেন ওরফে টোটা রায়চৌধুরী (Tota Roy chowdhury)।

২০০৩ সালে ‘চোখের বালি’ ছবিতে ঐশ্বর্য রাই বচ্চনের (Aishwariya Rai Bachchan) বিপরীতে অভিনয় করে সকলের নজর কেড়েছিলেন টোটা। বয়স ৪০ এও তিনি তাঁর বয়সকে যেন যৌবনে বেঁধে রেখেছেন।

বর্তমানে বিখ্যাত মেগা ধারাবাহিক ‘শ্রীময়ী’- ধারাবাহিকের এক আড্ডায় টোটা তুলে ধরলেন তাঁর জীবনের নীতিকথা। তবে এই বয়সেই সবচেয়ে বেশি বিয়ের প্রস্তাব পাচ্ছেন টোটা, এমন কথা তিনি নিজেই স্বীকার করলেন।

পরিচালক প্রভাত রায়ের ছবিতে প্রথম আত্মপ্রকাশ করেছিলেন টোটা খলনায়ক হিসেবে। তখন থেকেই খলনায়ক নামটা যেন তাঁর নামের আশেপাশে জুড়ে গেছে। একসময় নায়ক প্রসেনজিৎ-এর কামব্যাক ছবি ‘মনের মানুষ’-এ টোটা ছিলেন খলনায়ক। এরপর অঞ্জন চৌধুরীর ‘রাম লক্ষ্মণ’, স্বপন সাহার ‘গোলমাল’ প্রভৃতি ছবিতেও খলনায়ক হয়েছিলেন এই অভিনেতা।

তবে নায়ক হিসেবে তিনি ধরা দিয়েছিলেন ‘পূজা’ ছবিতে, যেখানে নায়িকার চরিত্রে অভিনয় করছিলেন অঞ্জন চৌধুরীর ছোট্ট মেয়ে, এদের যৌথ সমন্বয়ে এই ছবি তখন সুপারহিট হয়েছিল।

তবে তাঁর খলনায়ক থেকে পরিপূর্ণ নায়ক হওয়ার বছর যেন ২০২০। অনেকেই বলেন এই কথা। এই প্রসঙ্গে টোটা একবার আবেগপ্রবণ হয়ে বলেছিলেন, ‘ঈশ্বর কাউকে একটু আগে দেন, কাউকে দেরিতে দেন। কিন্তু দেন। আমাকে দিয়ে হয়তো বেশি পরিশ্রম করালেন’।কেননা বর্তমানে তিনি “শ্রীময়ী” র রোহিত সেন।

এই ধারাবাহিকে কিংবদন্তী অভিনেত্রী ইন্দ্রাণী হালদারের বয়ফ্রেন্ডের ভূমিকায় অভিনয় করছেন টোটা। নায়কই তিনি। সঙ্গে তিনি এখন বাংলার প্রতিটি তনয়ার ক্রাশ! এমনকি সিরিয়ালপ্রেমিকদের দাবি, রোহিত সেনের মতো স্বামী সকলেই চান। তবে একথা বলতেই হবে যে টলিউডে টোটার ফিটনেস হিংসে করার মতো। তাঁর ফিটনেসের আইডল হলেন অক্ষয় কুমার।

অন্যদিকে রোহিত সেনের চরিত্রে অভিনয় করেই বিপাকে পড়েছেন টোটা, কারণ একটাই বিবাহিত হওয়ার পরেও যেভাবে তিনি বর্তমানে বিয়ের প্রস্তাব পাচ্ছেন! তাতে টোটা কেন! বিব্রত বোধ করবেন যে কেউই। যদিও এ বিষয়ে টোটার বক্তব্য, “কম বয়সে যখন রোমান্টিক হিরোর ভূমিকায় কাজ করতাম, তখন এরকম বিয়ের প্রস্তাব আসা উচিত ছিল, কিন্তু দেখুন!

এখন এইসব হচ্ছে।” তবে টলিমহলে বহুদিন কর্মরত থাকলেও সেভাবে দর্শকদের চোখে পড়েননি কোনোদিনও টোটা। অভিনেতার অভিনয় দক্ষতা নিয়েও প্রশ্ন ছিল। আবার অনেকেই বলেন, টোটার মধ্যে দারুণ অভিনয় দক্ষ, কিন্তু তিনি হয়তো সেরকম কাজ পাচ্ছেনা। যদিও বর্তমানে লাইমলাইটের কেন্দ্রে টোটা!

অবশেষে ছোট্ট পর্দায ‘শ্রীময়ী’ ধারাবাহিকে তাঁর অভিনয়ের সাবলীলতা ছেয়ে গেছে সবার মন, তাইতো একাধিক কাজের অফার আসছে তাঁর কাছে। বেশ চাহিদাও বেড়েছে টোটার। বয়স ধরে রাখার রহস্যে টোটা জানান, প্রত্যেকদিন নিয়মিত শরীর চর্চা করতেই হবে।

শ্রীময়ীর বিশেষ আড্ডায় টোটা আরও জানান, খুব শীঘ্রই নতুন গল্প নিয়ে দর্শকদের চমকে দেবে ‘শ্রীময়ী’ পরিবার, তবে এই নতুন মোড়ের বিষয়ে কিছু খোলসা করেননি ‘শ্রীময়ী’ পরিবার।