বাংলা সিরিয়াল

ভক্তিমূলক ধারাবাহিকগুলিই এখন দর্শকদের মন জয়ের একমাত্র হাতিয়ার চ্যানেলের কাছে! রমরমিয়ে বাড়ছে ভক্তিমূলক ধারাবাহিক

বাংলা টেলিভিশন জগৎ-এর অন্যতম গুরুত্বপূর্ণ হল বাংলা ধারাবাহিক। প্রতিটি ঘরে ঘরে সন্ধ্যা হতে না হতেই এই বাংলা ধারাবাহিকের রাজত্ব শুরু হয়ে যায়। এক মিনিটের জন্য টিভির সামনে থেকে উঠতে নারাজ বাড়ির মহিলারা। অনেকদিন ধরে একটি ধারাবাহিক দেখতে দেখতে সেই ধারাবাহিকে চরিত্রগুলোকে নিজের বলে ভাবতে থাকেন। তাদের আনন্দে হাসেন এবং দুঃখে কাঁদেন। এটা নতুন কোন ব্যাপার নয়। বহুদিন ধরে চলে আসছে এই ধারা। তবে বর্তমানে দর্শকদের মন জয় করার জন্য ভক্তিমূলক ধারাবাহিককেই হাতিয়ার করেছে বিভিন্ন চ্যানেলগুলি।

দেখতে গেলে এখন প্রায় সমস্ত চ্যানেলেই কোনো না কোনো সময়ে ভক্তিমূলক ধারাবাহিক চলছে। আবার কোন কোন চ্যানেলে একাধিক এমন ধারাবাহিক সম্প্রচারিত হয়। বর্তমানে এই ধরনের ধারাবাহিকের জনপ্রিয়তা মানুষের মধ্যে বেশি। সাধারণত অন্যান্য ধারাবাহিকগুলোতে সাংসারিক কুটকাচালি ছাড়া অন্য আর কিছুই বিশেষ থাকেনা। তবে বর্তমানে দর্শকমহলের বেশিরভাগরাই ঝুঁকেছে এই ধরনের ভক্তিমূলক ধারাবাহিকের দিকে। চলুন জেনে নেওয়া যাক এখন কোন চ্যানেলে কি কি ভক্তিমূলক ধারাবাহিক সম্প্রচার করা হয়।

১) করুণাময়ী রাণী রাসমণি:
জি বাংলার অন্যতম জনপ্রিয় একটি ধারাবাহিক হল করুণাময়ী রাণী রাসমণি। বর্তমানে এই ধারাবাহিকের উত্তর পর্ব দেখানো হচ্ছে। রাণী রাসমণি মারা যাওয়ার এই ধারাবাহিকে রামকৃষ্ণ দেব ও সারদা মাকে নিয়ে দেখানো হচ্ছে। বর্তমানে দর্শকমহলে এই ধারাবাহিকের জনপ্রিয়তা প্রচুর। দর্শকদের মধ্যে এই ভক্তিমূলক ধারাবাহিকের টিআরপি নেহাত কম নয়। টিআরপি রেট ওঠানামা করলেও প্রথম দশেই থাকে এই ধারাবাহিক।

২) মহাপীঠ তারাপীঠ:
এই ধারাবাহিকটি স্টার জলসার পর্দায় সম্প্রসারিত হয়ে থাকে। তারাপীঠের সাধক বামাক্ষ্যাপার জীবনীকে কেন্দ্র করে তৈরি হয়েছে এই ধারাবাহিকটি। এই ধারাবাহিকের জনপ্রিয়তা দর্শকমহলে প্রচুর তা আর বলার অপেক্ষা রাখেনা। এই ধারাবাহিকের টিআরপি রেট প্রথম পাঁচের মধ্যেই থাকে।

৩) জয় জগন্নাথ:
খুব শীঘ্রই কালার্স বাংলার পর্দায় আসতে চলেছে এই ধারাবাহিক। জগন্নাথ দেবের লীলাকে ঘিরেই তৈরি হতে চলেছে এই ধারাবাহিক। ইতিমধ্যেই এই ধারাবাহিকের টিজার মুক্তি পেয়েছে টেলিভিশনের পর্দায়। এই ধারাবাহিক দর্শকদের মধ্যে ঠিক কতটা জনপ্রিয়তা অর্জন করবে সেটাই এখন দেখার।

৪) শ্রীকৃষ্ণভক্ত মীরা:
স্টার জলসার পর্দায় সম্প্রচারিত হয় এই ধারাবাহিক। শ্রীকৃষ্ণের ভক্ত মীরার জীবনকে কেন্দ্র করেই তৈরি হয়েছে এই ধারাবাহিক। তবে শুরু থেকেই এই ধারাবাহিক বিশেষভাবে দর্শকদের মনে জায়গা করে নিতে পারেনি। এই ধারাবাহিকের টিআরপি রেট বেশ কম।

৫) মেয়েদের ব্রতকথা:
আকাশ আটের পর্দায় এই ধারাবাহিকটি দেখানো হয়। বাংলার মেয়েদের কাছে পূজা পার্বণের দিনে এই ব্রতকথা একটা গুরুত্বপূর্ণ বিষয়। সেই ধারণার উপর নির্ভর করেই তৈরি হয়েছে এই ধারাবাহিকটি। এই ধারাবাহিকে দেখানো বিষয়গুলি বাংলার মেয়ে বৌদের বেশ পছন্দ হয়েছে।

এছাড়াও জি টিভির জনপ্রিয় ধারাবাহিক ‘সঙ্কটমোচন জয় হনুমান’ বাংলায় ডাবিং করে সম্প্রচার করা হয় জি বাংলার পর্দায় এবং জি টিভির অন্যতম জনপ্রিয় ধারাবাহিক ‘মঙ্গলময়ী সন্তোষী মা’-ও বাংলায় ডাবিং করে জি বাংলার পর্দায় সম্প্রচার করা হয়। এক্ষেত্রে বলাই যায় বর্তমানে দর্শকমহলে ভক্তিমূলক ধারাবাহিকগুলিই নিজেদের আধিপত্য বিস্তার করে রেখেছে।

Back to top button