করোনা আবহেও রোজগারের আশায় শিল্পকর্ম নিয়ে পথে বসে অশীতিপর বৃদ্ধ শিল্পী! ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে রাজ্যে ফের পনেরো দিনের জন্য আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে। তাতেই আবারো গত বছরের মতোই কাজ হারিয়েছেন অসংখ্য মানুষ।

তেমনই একজন হলেন শিল্পী সুনীল পাল। শহর কলকাতার মানুষ, বিশেষত গোলপার্ক অঞ্চলের বাসিন্দা অথচ তাকে চেনেন না এমন বোধহয় কেউ নেই। কারণ এই মানুষটি বিগত বেশ কিছু বছর ধরে নিয়ম করে মঙ্গলবার এবং শনিবার গোলপার্কের অ্যাক্সিস ব্যাংকের নিচে বসে বিক্রি করে চলেছেন তাঁর আঁকা বিভিন্ন অসাধারন শিল্পকর্ম।

জীবনধারণের জন্য এই করোনা আবহেও বের হতে হয়েছে তাকে। বেশ কিছুদিন আগে একজন নেটিজেন তার থেকে কয়েকটি ছবি কেনার পর তার অনুমতি নিয়েই তার কয়েকটি ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় দিয়েছিলেন, সঙ্গে অনুরোধ করেছিলেন কেউ যদি গোলপার্ক এরিয়ায় যান তবে মাত্র পঞ্চাশ থেকে দেড়শ টাকার মধ্যে ওই গরিব শিল্পীর থেকে শিল্পকর্ম কিনে তাকে আর্থিক সাহায্য করতে পারেন।

সেই পোস্টটি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।নেটিজেনরা অবাক হয়ে যান ওই বৃদ্ধ শিল্পীর প্রতিভায়। শুধুমাত্র রাজ্য নয়, দেশেরও বিভিন্ন জায়গা থেকে মানুষ প্রশংসা বাক্য পাঠাতে থাকেন ওই শিল্পীর উদ্দেশ্যে।

সোশ্যাল মিডিয়ায় তার জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে ওই বৃদ্ধ শিল্পীর পাশে দাঁড়িয়েছেন বেশ কয়েকজন মানুষ। তার থেকে আর্ট ফ্রেম কিনে তাকে আর্থিক সহযোগিতা করেছেন।

এই দ্বিতীয়বার লকডাউনেও আবারো কাজ হারিয়েছেন ওই বৃদ্ধ শিল্পী। লকডাউন এর কারণে এখন রাস্তায় মানুষজন অত্যন্ত কম। তাই গোলপার্ক এরিয়ায় তিনি বসলেও আগের মত বিক্রি হচ্ছেনা শিল্পকর্ম। তাই আবারও সোশ্যাল মিডিয়ায় সাহায্য চেয়ে বেশ কয়েকজন নেটিজেন শিল্পী সুনিল পাল এর পাশে সবাইকে তাড়াতে অনুরোধ করছেন।