আমের ওজন ৪ কেজিরও বেশি! ফলিয়েছেন দুই চাষি, নাম জুড়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে

আমের ওজন নাকি ৪.২৪ কেজি! এমন হৃষ্টপুষ্ট আমই ফলিয়েছেন কলম্বিয়ার দুই চাষি। জিতে নিয়েছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের খেতাব। বিশ্বের সবচেয়ে বেশি ওজনের আম ফলিয়েছেন কলম্বিয়ার এই দুই চাষি।

জানা গিয়েছে, তাঁদের নাম Germán Orlando Novoa Barrera এবং Reina Maria Marroquín। কলম্বিয়ার Boyacáএলাকার San Martín ফার্মে ফলন হয়েছে ওই আমের।

প্রথমে ব্যাপারটা নজরে আসে Germán- এর। আমের ওজন বাড়তে থাকার Germán- এর মেয়ে তাঁকে পরামর্শ দেন যেন ইন্টারনেটে খুঁজে দেখা হয় যে এরকম কোনও রেকর্ড রয়েছে কিনা।

এরপর নেট ঘেঁটেই তাঁরা জানতে পারেন যে এখনও পর্যন্ত তাঁদের ফলানো আমের ওজনই সবচেয়ে বেশি।

এরপরই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের খেতাব এসে পৌঁছয় কলম্বিয়ার এই দুই চাষির কাছে। তাঁরা বলছেন, তাঁদের একটাই লক্ষ্য ছিল যে, বিশ্বের দরবারে এই বিশাল ওজনের আমটিকে দেখানো।

এমন ফলের যে ফলন হয়েছে সেই খবর সকলকে জানানো। দুই চাষিই বলছেন, যাঁরা শহর থেকে দূরে প্রান্তদেশে থাকেন, শুধুমাত্র ভালবাসা দিয়ে সন্তানের মতো ফসলকে লালন-পালন করেন, তাঁদের কাছে এই খবর দারুণ আনন্দের।

অনেককে অনুপ্রেরণাও দেবে এই ফলনের খবর। সেই সঙ্গে বোঝা যাবে মাটির গুণও। আর এই মহামারির সময় এমন খুশির খবর তো সত্যিই স্বস্তির। অনেক চাষিই হয়তো আশার আলো দেখবেন। আগামী দিনে নতুন কিছু ফলন হবে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের খেতাব পাওয়ার পর অবশ্য দুই চাষির পরিবারের সকলে ভাগ করে আমটি খেয়েছেন। তাঁরা জানিয়েছেন, দেখতে যেমন বড়, ওজনের পাশাপাশি তার স্বাদও ছিল অতুলনীয়।

একদম ঠিকভাবে পেকেও গিয়েছিল আমটি। এর আগে ২০০৯ সালে ফিলিপিন্সে একটি আমের ফলন হয়েছিল, যার ওজন ছিল ৩.৪৩৫ কেজি।