ব্যবসা ও বাণিজ্য

সেরা ব্যবসা! ১৫ হাজার টাকা খরচ করে আপনি মাসে ৫ লক্ষ টাকা পর্যন্ত রোজগার করতে পারবেন

কম খরচে বেশি টাকা লাভ করতে কে না চায়? তার ওপরে করোনাকালীন পরিস্থিতিতে সমস্ত মানুষেরই দারুন অর্থের ক্ষতি হয়েছে এই ধরনের সুযোগ হাতে আসলেই কেউ কি হাতছাড়া করতে চায়। আজ আপনাদের এমন একটি ব্যবসার কথা বলবো যাতে কম খরচে রয়েছে বিপুল টাকা পরিমাণ অর্থের লাভ।

লেমন গ্রাসের চাষ করে আপনি রাতারাতি বড়লোক হতে পারেন। এই চাষে আপনি ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ করে প্রতি মাসে লাখ লাখ টাকা রোজগার করতে পারেন।

বর্তমান বাজারে এ লেমন গ্রাসের বিপুল চাহিদা রয়েছে। লেমনগ্রাস সাধারণত কসমেটিকস, তেল, সাবান, ওষুধ এই সমস্ত দ্রব্য তৈরিতে ব্যবহৃত হয়ে থাকে, তাই এর চাহিদা বিপুল। এই চাষের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আশ্চর্য দিক হলো এটি খরা প্রবাহিত অঞ্চলের চাষ করা যেতে পারে। মাত্র ১ হেক্টর জমিতে আপনি এই চাষ করতে পারবেন এবং প্রতি মাসে লক্ষাধিক টাকা রোজগার করতে পারবেন।

লেমনগ্রাস চাষ করার সবথেকে উপযুক্ত এবং ভালো সময় হল ফেব্রুয়ারি মাস থেকে জুলাই মাস। একটি চাষ করার পরে ছয় থেকে সাত বার ফসল কাটতে হয়। এক বছরে এক কাঠা জমি থেকে প্রায় ৩-৫ লিটার তেল বের হয়। এর পর সেটি এক থেকে দেড় হাজার টাকায় বিক্রি করা হয়। এটি চাষ করার প্রায় তিন থেকে পাঁচ মাস পরে এটি প্রথমবার কাটা হয়।

একটি জমিতে প্রায় ৫ টন লেমন গ্রাস পাওয়া যেতে পারে। মাত্র পনেরো থেকে কুড়ি হাজার টাকা দিয়ে শুরু করতে পারেন আপনি এই চাষ। তবে আপনার বাজেট যদি বেশি হয় তাহলে আপনি সেই ক্ষেত্রে মেশিন ব্যবহার করতে পারেন মেশিন সমেত সমস্ত খরচ পড়বে ২.৫ লক্ষ টাকা।

এই চাষ খুবই উপকারী এবং এই কাজ করলে সাফল্য আসবেই। ১ কুইন্টাল লেমন গ্রাস থেকে ১ লিটার পর্যন্ত তেল বাইর হয়। ৫ টন লেমন গ্রাস থেকে আপনি তিন লক্ষ টাকা পর্যন্ত রোজগার করতে পারেন। বিহারের রৌনাক কুমার ও রমন কুমার নামে দুই ভদ্রলোক লেমন গ্রাসের চাষ করে দারুণ লাভবান হয়েছেন। তারা তা থেকে চা বানিয়ে গোটা দেশে সাপ্লাই করে থাকে ৷ তা থেকেই মাসে ৪-৫ লক্ষ টাকা আয় করেন ৷

Back to top button