ব্যবসা ও বাণিজ্য

পোস্ট অফিসের এই সুরক্ষিত স্কীমে ডবল হবে টাকা! ৬ লক্ষ টাকা হয়ে যাবে ১২ লক্ষ টাকা

ভারতীয় পোস্ট অফিস এমন অনেক স্কিম এর সুবিধা নেটিজেনদের প্রদান করে যা অনেকেরই অজানা।তেমনই একটি স্কিম হল কিষাণ বিকাশ পত্র যোজনা। যা জমানো টাকাকে সুরক্ষিত রাখার পাশাপাশি দ্বিগুণ করতে সাহায্য করে।

এই প্রকল্পে ভারত সরকারের গ্যারান্টি থাকে তাই কোনভাবেই জমানো টাকা মার যাওয়ার সম্ভাবনা থাকে না। সর্বনিম্ন 1000 টাকা দিয়ে চালু করা যায় এই যোজনা। যারা দীর্ঘমেয়াদি সেভিংস করতে পছন্দ করেন তাদের জন্য অত্যন্ত সুবিধাজনক এই প্রকল্প।

মূলত এই প্ল্যানটি কৃষকদের জন্য তৈরি করা হয়েছিল যাতে তাঁরা লম্বা সময়ের জন্য টাকা সুরক্ষিতভাবে জমাতে পারেন। কারণ এই প্রকল্পের টাকা জমালে আলাদাভাবে সুরক্ষার সার্টিফিকেট দেওয়া হয়।১০০০,২০০০,৫০০০, ১০০০০,৫০০০০ টাকার সার্টিফিকেট এর মাধ্যমে যে কেউ এখানে টাকা জমাতে পারেন। পাশাপাশি জয়েন্ট একাউন্টের মাধ্যমে অভিভাবকরাও সন্তানদের জন্য এখানে টাকা রাখতে পারেন।

পাশাপাশি এই প্রকল্প চালু করা অত্যন্ত সহজ কারণ পোস্ট অফিসে গিয়ে যে কেউ নিজের পরিচয় পত্র প্রদান করে এই প্রকল্পের জন্য অ্যাকাউন্ট খুলতে পারেন। আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট যেকোনো একটা পরিচয় পত্র থাকলেই সুবিধা নেওয়া যাবে এই প্রকল্পের।

আপাতত দেশের সমস্ত পোস্ট অফিস এবং ব্যাংক ব্যাংকে পাওয়া যাচ্ছে এই প্রকল্পের সুবিধা বর্তমানে সর্বনিম্ন এই প্রকল্পের ম্যাচিউরিটি পিরিয়ড ১২৪ মাস।

Back to top button