ব্যবসা ও বাণিজ্য

মুকেশ আম্বানির মাথায় হাত! রিলায়েন্স Jio-কে টেক্কা দিতে এবার বাজারে আসছে এলন মাস্ক! আরও কম টাকায় পাওয়া যাবে এবার ইন্টারনেট

নভেম্বর মাসের শেষের দিক থেকে ভারতের সমস্ত বড় বড় টেলিকম সংস্থাগুলি প্রতিটি রিচার্জ প্ল্যান পিছু ২০% দাম বাড়িয়ে দিয়েছে। চলতি বছরের পয়লা ডিসেম্বরথেকে রিলায়েন্স জিও নিজেদের রিচার্জ প্ল্যানগুলির মূল্য বৃদ্ধি করেছে। আর তাতেই মাথায় হাত সাধারণের। ক্ষুব্ধ হয়েছেন একাধিক গ্রাহকরা। শোনা যাচ্ছে, বিএসএনএল নিজেদের রিচার্জ প্ল্যানগুলোর মূল্যবৃদ্ধি না করায় এই মুহূর্তে অনেক গ্রাহকরাই ঝুঁকছেন সেইদিকে।

নিজের গ্রাহকদের ধরে রাখার উদ্দেশ্যে মুকেশ আম্বানির রিলায়েন্স জিও বাজারে নিয়ে আসছে নয়া আকর্ষণীয় অফার। কখনো ক্যাশব্যাক আবার কখনো সস্তার রিচার্জ প্ল্যান হাজির করছে তারা। তবে এবার রিলায়েন্স জিওকে টেক্কা দিতে বাজারে আসছে নয়া বিদেশি টেলিকম সংস্থা ‘স্টারলিঙ্ক’। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

বিশ্বের দরবারে অন্যতম ধনকুবের এলন মাস্ক। তার উদ্যোগেই ভারতে খুব শীঘ্রই ‘স্টারলিঙ্ক’ জাঁকিয়ে বসতে চলেছে। সম্ভবত ২০২২’এই এই টেলিকম সংস্থা নিজের ব্যবসা শুরু করবে ভারতে। সম্প্রতি এই সংস্থার ভারতীয় শাখার ডিরেক্টর সঞ্জয় ভার্গব জানিয়েছেন সব ঠিকঠাক থাকলে ২০২২’এর ৩১’শে জানুয়ারি তারা ভারতে বাণিজ্যিক লাইসেন্স পেয়ে যাবেন। তবে তিনি এও জানান, যতদিন না লাইসেন্স পাবেন, ততদিন তারা ভারতীয়দের মধ্যে পরিষেবা শুরু করবেন না।

এই বিদেশী টেলিকম সংস্থা ‘স্টারলিঙ্ক’এর মূল লক্ষ্য গ্রামের ঘরে ঘরে পৌঁছে যাওয়া। কারণ তারা জানেন চট করে শুরুতেই শহরের মানুষকে হাতের মুঠোয় আনতে পারবেন না। তাই গ্রামে তাদের গ্রাহক সংখ্যা বৃদ্ধি করার পরেই শহরাঞ্চলের মানুষের দ্বারস্থ হবেন তারা। তবে এসবটাই সম্ভব হবে কেন্দ্র অনুমতি দিলে। এখন শুধু সময়ের অপেক্ষা। আগামী বছর নতুন টেলিকম সংস্থা ভারতে প্রবেশ করে মুকেশ আম্বানির জিওকে টেক্কা দিতে পারে কিনা সেটাই দেখার।

Back to top button