ব্যবসা ও বাণিজ্য

দুর্দান্ত সরকারি স্কিম! এই যোজনার মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে ৬০০০ টাকা, বিস্তারিত জানুন

সাধারণ মানুষের কথা ভেবে কেন্দ্রীয় সরকার একাধিক সুবিধাজনক যোজনা নিয়ে এসেছেন বাজারে। তাদের মধ্যে একাধিক যোজনা রয়েছে মহিলাদের জন্য। তাদের সার্বিক সহায়তায় জন্য সেই সমস্ত যোজনা গুলি চালু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমাদের সমাজের গর্ভবতী মহিলাদের জন্য আগেই চালু করা হয়েছে একটি যোজনা। যার গ্রাহক হলেই গর্ভাবস্থায় আপনি পেয়ে যাবেন ৬০০০ টাকা। কিভাবে এই যোজনার গ্রাহক হবেন? জানুন।

এই যোজনার নাম, প্রধানমন্ত্রী মাতৃ যোজনা বন্দনা। এটি প্রধানমন্ত্রী প্রেগনেন্সি অ্যাসিস্ট্যান্ট স্কিম নামেই পরিচিত সকলের কাছে। গর্ভবতী মহিলা না হলে এই প্রকল্পের গ্রাহক হওয়া যাবে না। ২০১৭ সালে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই যোজনা চালু করা হয়েছিল সাধারণের জন্য।

এই যোজনার গ্রাহক হতে গেলে ব্যাঙ্কে একটি অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। আর ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকলে প্রথমে তার জন্য আবেদন করতে হবে। পরে এই যোজনায় গ্রাহক হওয়ার জন্য আবেদন করতে গেলে গ্রাহককে তার এবং তার স্বামীর আধার কার্ড জমা দিতে হবে। এমনকি সন্তান জন্মানোর পরে তার শংসাপত্রও জমা দিতে হবে। এছাড়াও ব্যাঙ্কের পাস বইয়ের জেরক্স জমা দিতে হবে।

এই যোজনা বাজারে নিয়ে আসার একটাই লক্ষ্য ছিল কেন্দ্রীয় সরকারের, তা হল শিশু ও তার মায়ের সার্বিক যত্ন। এই যোজনার আওতায় থাকা যেকোনো গর্ভবতী মহিলা তার গর্ভাবস্থায় মোট ৬০০০ টাকার সাহায্য পাবেন। উল্লেখ্য, এই পরিমাণ টাকা চার দফায় পাওয়া যায়। প্রথম দফায় পাবেন ১০০০ টাকা, দ্বিতীয় দফায় পাবেন ২০০০ টাকা, তৃতীয় দফায় পাবেন ২০০০ টাকা এবং শেষ দফায় অর্থাৎ সরকারের তরফ থেকে হাসপাতালকে দেওয়া হবে ১০০০ টাকা। যারা এই যোজনা সুবিধা নিতে চান তারা বিস্তারিতভাবে জানতে পারেন নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে। ওয়েবসাইট- https://wcd.nic/schemes/pradhanmantri-vandana-yojana ।

Back to top button