ব্যবসা ও বাণিজ্য

মোদি সরকার নিয়ে আসলো নতুন এক স্কিম, মাত্র ৫৫ টাকা ইনভেস্ট পাবে প্রতি মাসে ৩০০০ টাকা ফেরত

মোদী সরকার কৃষকদের জন্য অনেক নতুন নতুন প্রকল্প ঘোষণা করেছে। এই স্কিমগুলিতে, কৃষকরা নামমাত্র খরচে ভাল সুবিধা পাবেন।

এর মধ্যে একটি হল প্রধান মন্ত্রী মানধান যোজনা। এই পেনশন স্কিমটি দেশের ছোট ও প্রান্তিক কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হচ্ছে। এতে, ৬০ বছর বয়সের পরে, আপনাকে প্রতি মাসে ৩০০০ টাকার সুবিধা দেওয়া হবে।

যে কৃষক যত প্রিমিয়াম দেবে, সরকারও সেই পরিমাণ ফেরত দেবে। এর সর্বনিম্ন প্রিমিয়াম ৫৫ এবং সর্বোচ্চ ২০০ টাকা। কেউ যদি পলিসি মাঝপথে ছেড়ে দিতে চায়, তাহলে সেই কৃষক আমানতের পরিমাণ এবং সুদ পাবে। কৃষক মারা গেলে তার স্ত্রী প্রতি মাসে ১৫০০ টাকা পাবে।

যদি একজন কৃষক PM কিষাণ সম্মান নিধি স্কিমের সুবিধা গ্রহণ করে থাকেন, তাহলে এর জন্য তার কাছ থেকে কোন ডকুমেন্ট নেওয়া হবে না। এই প্রকল্পের অধীনে, কৃষকরা পিএম কিষান প্রকল্প থেকে প্রাপ্ত সুবিধা থেকে সরাসরি অবদান রাখতে বেছে নিতে পারেন। এভাবে তাকে সরাসরি তার পকেট থেকে টাকা খরচ করতে হবে না।

এই স্কিম এর সুবিধা গুলি হল-
১.১৮ থেকে ৪০ বছর পর্যন্ত যে কোন কৃষক কিষাণ মান্ধান যোজনার সুবিধা নিতে পারেন।
এর জন্য, আপনার সর্বোচ্চ ২ হেক্টর পর্যন্ত চাষযোগ্য জমি থাকা উচিত।
২.কৃষকের বয়সের উপর নির্ভর করে আপনাকে সর্বনিম্ন ২০ বছর এবং সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত মাসিক অবদান ৫৫ টাকা থেকে ২০০ টাকা করতে হবে।
৩.যদি ১৮ বছর বয়সে যোগদান করেন তাহলে মাসিক অবদান প্রতি মাসে ৫৫ টাকা হবে।
যদি ৩০ বছর বয়সে এই স্কিমে যোগদান করেন, তাহলে ১১০ টাকা জমা দিতে হবে।
৩.যদি আপনি ৪০ বছর বয়সে যোগদান করেন তাহলে আপনাকে প্রতি মাসে ২০০ টাকা জমা দিতে হবে।

মোদী সরকারের এই স্কিমের সুবিধা সেই সব কৃষকদের দেওয়া যেতে পারে যারা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির সুবিধা গ্রহণ করছেন। কেন্দ্রীয় সরকার পিএম কিষানের সুবিধাভোগীদের কিষান ক্রেডিট কার্ড এবং পিএম কিষান মান্ধন যোজনার সুবিধাও দিচ্ছে।

Back to top button