ব্যবসা ও বাণিজ্য

বাম্পার খবর! অবশেষে কমলো সোনার দাম, মধ্যবিত্তের মুখে ফুটল হাসি ৮০০০ টাকা কমল সোনা

বছর বছর সোনার দামের হেরফের হচ্ছে বাজারে। কখনো সোনা ঊর্ধ্বমুখী কখনো অল্প নিম্নমুখী। সাধারণত সোনার দাম চট করে খুব একটা পড়ে না, এবারে ফের আরও একবার দাম বাড়লো সোনার গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহের শুরুতেই সোনার দাম ঊর্ধ্বমুখী।

তবে গতবছর আগস্ট এর দিকে সোনার দাম ছিল প্রায় ৫৬ হাজার ২০০ টাকা এবারে সেই দিক থেকে সোনার দামের অনেকটাই পতন হয়েছে। আগের সপ্তাহে হিসাব অনুযায়ী ১০ গ্রাম সোনার দাম ৪০০ টাকা কমে ছিল।

শুক্রবার বাজার বন্ধের সময় সোনার দাম ছিল শেষ পর্যন্ত ১০ গ্রাম ৪৮ হাজার এর উপরে। এরপর সোনার দাম গিয়ে পৌঁছয় ৪৮,৩৮৯ টাকা। ২২ ক্যারেট সোনার ১০ গ্রাম এর দাম ৪৭,৬১০ টাকা। দাম বেড়ে হয়েছে ৩.০ শতাংশ।

মঙ্গলবার ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৫০,৩১০ টাকা। সোনার পাশাপাশি রুপোর দামও ঊর্ধ্বমুখী। এক কিলোগ্রাম রুপোর দাঁড়িয়েছে ৬৭,৫০০ টাকা।

এবছরের সোনার দাম খুব একটা হেরফের না হলেও গত বছরের তুলনায় অনেকটাই মূল্য হ্রাস হয়েছে সোনার। আউন্স স্পট এর হিসাব অনুযায়ী ১ আউন্স স্পট সোনার দাম ০.১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১,৮১২.৮৩ ডলার। শুক্রবার সোনার দাম ১ শতাংশের নিচে পড়লেও সোনার দাম চলতি মাসে কিছুটা বেড়েছে। এছাড়াও সোনার পাশাপাশি রুপা এবং হীরের দাম ০.২ শতাংশ কমেছে। এরপর দাম দাঁড়িয়েছে ২৫.৫ ডলার।

Back to top button