ব্যবসা ও বাণিজ্য

বিবাহিতদের জন্য সুখবর! নতুন যোজনা কেন্দ্রীয় সরকারের বিবাহিতদের জন্য প্রতি মাস মিলবে ১০ হাজার টাকা পর্যন্ত পেনশন

সাধারণ মানুষের কথা মাথায় রেখেই আরও একটি নতুন যোজনা সাধারণের সামনে নিয়ে এলো কেন্দ্রীয় সরকার, অটল পেনশন যোজনা। প্রথমদিকে এই যোজনা অসংগঠিত শ্রমিকদের জন্য হলেও বর্তমানে এই যোজনার গ্রাহক হতে পারবেন সকলেই। এই যোজনার গ্রাহক যদি বিবাহিত হন, তাহলে স্বামী স্ত্রী আলাদা আলাদা ভাবে এই যোজনার গ্রাহক হতে পারবেন এবং পেনশনও পাবেন আলাদা আলাদা।

অটল পেনশন যোজনায় মাসে ১০০০-৫০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন গ্রাহকরা। তার জন্য সময়মতো এই যোজনার গ্রাহক হতে হবে। কোন বিবাহিত দম্পতির মধ্যে দুজনেই যদি এই যোজনার গ্রাহক হন তাহলে দুজনেই আলাদা আলাদাভাবে ৫০০০ টাকা করে পাবেন। অর্থাৎ সবমিলিয়ে ঐ বিবাহিত দম্পতি মোট ১০ হাজার টাকা পাবেন। প্রথমদিকে অসংগঠিত শ্রমিকদের জন্য এই যোজনা আনা হয়েছিল বলে এই যোজনার প্রিমিয়াম খুবই কম। ১৮-৪০ বছরের মধ্যে যে কোনো ব্যক্তি বা মহিলা এই যোজনার গ্রাহক হতে পারেন।

অটল পেনশন যোজনার গ্রাহকদের কি কি করনীয়?

১) ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসে একটি অ্যাকাউন্ট খুলতে হবে এই যোজনার গ্রাহক হতে গেলে। যদি আগে থেকেই অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে ঐ অ্যাকাউন্টের মাধ্যমেই অটল পেনশন যোজনার গ্রাহক হতে পারবেন কোনো ব্যক্তি বা মহিলা।

২) ১৮-৪০ বছরের মধ্যে যে কোনো ব্যক্তি বা মহিলা অটল পেনশন যোজনার গ্রাহক হতে পারেন। যদি কোনো গ্রাহক ১৮ বছর বয়সে এই যোজনার অন্তর্ভুক্ত হন তাহলে তাকে ৪০ বছর পর্যন্ত মাসে ২১০ টাকা করে জমা দিতে হবে। যদি জমা দিতে পারে তাহলে ৬০ বছর বয়সের পর মাসিক ৫০০০ টাকা করে পেনশন পেয়ে যাবেন ঐ গ্রাহক।

৩) যত কম বয়সে এই যোজনার গ্রাহক হওয়া যাবে ততই সুবিধা। কারণ কম বয়সে বিনিয়োগের পরিমাণটাও কমই হবে। বয়স যত বাড়বে বিনিয়োগের পরিমাণটাও তার সাথে বেড়ে যাবে।

৪) অটল পেনশন যোজনায় একজন ব্যক্তি একটি মাত্র খাতাই খুলতে পারবেন। বিবাহিত দম্পতিদের ক্ষেত্রে সুখবর হল এটাই যে, স্বামী স্ত্রী আলাদা আলাদা ভাবে দুটি খাতা খুলতে পারবেন অটল পেনশন যোজনায়। ৬০ বছর বয়সের পর ঐ দম্পতি আলাদা আলাদা ভাবে মাসে ৫০০০ টাকা করে পাবেন। অর্থাৎ মাসে অটল পেনশন যোজনা গ্রাহক হিসেবে ঐ দম্পতি মোট ১০ হাজার টাকা পেয়ে যাবেন।

Back to top button