২০২১ সাল থেকে বদলে যাচ্ছে ডেবিট ও ক্রেডিট কার্ডের এই নিয়ম।

আসছে বছরের শুরু ব্যাংকিং (banking) এর বহু নিয়মে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন আসতে চলেছে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে চলেছে কন্টাক্টলেস কার্ডের মাধ্যমে টাকা লেনদেন এর ক্ষেত্রে। শুক্রবার নতুন বিধি ঘোষণার সময় আরবিআইয়ের গভর্নর বলেছিলেন যে এখন কার্ডের মাধ্যমে টাকা পয়সা লেনদেন করার জন্য ‘পিন কোড’ লাগবে না। এর উদ্দেশ্য শপিং মল বা রেস্তোরাঁয় টাকা মেটানো আর ও সহজ হয়ে গেল।

সম্প্রতি, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, ‘ওয়ান নেশন ওয়ান কার্ড’ প্রকল্পের আওতায় কন্টাক্ট লেস ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে প্রদত্ত অর্থ লেনদেনের ক্ষেত্রে এই পরিবর্তনগুলি প্রযোজ্য হবে। পিন ছাড়াই এই কার্ডগুলি থেকে বেশ সহজেই ৫ হাজার টাকা পর্যন্ত দেওয়া সম্ভব হবে। তবে, বর্তমানে কিন্তু কেবল মাত্র কন্টাক্ট লেস ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে যোগাযোগ পিন ছাড়া ২ হাজার টাকা পর্যন্ত লেনদেন করা যায়।

বর্তমানে এক দিনে ২ হাজার টাকা করে ৫ টি পর্যন্ত কন্টাক্টলেস লেনদেন করা যায়। এর চেয়ে লেন দেনের পরিমান বেশি হলে পিন বা ওটিপি প্রয়োজন।তার একমাত্র কারণ প্রতারণার হাত থেকে গ্রাহক কে বাঁচাতে। তবে আরবিআইয়ের নিয়ম অনুসারে, ১ জানুয়ারি থেকে যোগাযোগহীন প্রদানের সর্বোচ্চ সীমা হবে পাঁচ হাজার টাকা।

তাহলে, এবার জেনে নিন কিভাবে কোড ছাড়া পে করবেন –

এই কার্ডগুলি যদি মেশিনের ২ থেকে ৫ সেন্টিমিটারের মধ্যে আনা হয় তবে সাধারণ কার্ডের মতো সোয়াইপ করার দরকার হয় না। পাশাপাশি, পিন বা ওটিপি কোনোটিরই প্রয়োজন নেই। এই কার্ডটি একটি স্মার্ট কার্ডের মতো। ব্যাখ্যা করুন যে ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড প্রকল্পের আওতায় ভারতীয় সংস্থা রুপে যোগাযোগবিহীন ডেবিট এবং ক্রেডিট কার্ড জারি করেছে।তবে, এমন নিয়মের ফলে প্রতারণার পরিমাণ বাড়তে পারে বলে অনেকে আশঙ্কা করছেন। তবে, যেহেতু সর্বাধিক ৫ হাজারের বেশি টাকা দেওয়া যাবেনা সেহেতু চিন্তা খানিকটা কম।