SBI গ্রাহক হলে সাবধান! ATM থেকে টাকা তুলতে গেলে ব্যাঙ্কে পর্যাপ্ত টাকা না থাকলে, ফেল হলে জরিমানা দিতে হবে!

এসবিআই-এর গ্রাহকদের আগের থেকে আরো বেশি সাবধান হতে হবে। প্রতিটি এসবিআই-এর গ্রাহকদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ খবর। যদি এটিএম থেকে টাকা ট্রানজ্যাকসনের সময় ব্যাঙ্ক অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা না থাকায় সেই ট্রানজ্যাকসন ব্যর্থ হয় তবে তার জন্য এখন থেকে গ্রাহককে জরিমানা দিতে হবে। স্টেট ব্যাংক অফ ইণ্ডিয়া এই নতুন নিয়ম চালু করেছে।

SBI-এর মতে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যদি ব্যালেন্স না থাকে এবং ট্রানজ্যাকসন যদি ব্যর্থ হয় তবে গ্রাহককে জরিমানা দিতে হবে। প্রতিটি ব্যর্থ ট্রানজ্যাকসনের জন্য গ্রাহককে ২০ টাকা করে জরিমানা দিতে হবে। এর পাশাপাশি জিএসটিও দিতে হবে গ্রাহকদের।

তবে এসবিআই গ্রাহকদের এই জরিমানা এড়াতে মিসড কল এবং এসএমএসের মাধ্যমে সেভিংস্ অ্যাকাউন্টের ব্যালেন্সের ব্যাপারে জানিয়ে দেয়। এটিএম থেকে টাকা তোলার আগে যে কোনো গ্রাহকেরই উচিৎ নিজের ব্যাঙ্ক ব্যালেন্স চেক করে নেওয়া। তাহলে ব্যাঙ্ককে ব্যর্থ ট্রানজ্যাকসনের জন্য জরিমানা দিতে হবে না গ্রাহককে।

এসবিআই এক মাসে তার রেগুলার সেভিংস্ অ্যাকাউন্ট হোল্ডারদের মেট্রো সিটিতে ফ্রিতে ৮টি ট্রানজ্যাকসন করার অনুমতি দেয়। এই ৮টি ফ্রি ট্রানজেকশনের মধ্যে ৫টি এসবিআই-এর এটিএম থেকে করা যায় আর ৩টি অন্য যেকোনো ব্যাঙ্কের এটিএম থেকে করা যায়।

কিন্তু এর থেকে বেশি ট্রানজ্যাকসন করলে গ্রাহককে এর জন্য চার্জ দিতে হবে। নন-মেট্রো সিটিগুলিতে এটিএম থেকে ১০ টি ট্রানজ্যাকসন ফ্রিতে করা যায়। এসবিআই-এর এটিএম থেকে ৫টি ফ্রি ট্রানজ্যাকসন আর অন্য যেকোনো ৫টি ব্যাঙ্কের থেকে ফ্রি ট্রানজ্যাকসন করা যায়।

ব্যাঙ্কের মতে এমন কিছু ঘটনা আছে যেখানে এটিএম ট্রানজ্যাকসন ব্যর্থ হয় এবং ফলস্বরূপ কোনও টাকাই উইড্রল হয়না ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে। তবে অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট হয়ে যায়।

এমন পরিস্থিতিতে চিন্তা না করে গ্রাহকরা যেন নিজেদের ট্রানজ্যাকসনের স্লিপটা যেন সামলে রাখেন। পরে SBI-তে এই পুরো বিষয়টাকে অনলাইনে অভিযোগ হিসাবে দাখিল করতে হবে। এরপর ব্যাঙ্ক থেকে উপযুক্ত ব্যাবস্থা নেওয়া হবে।