প্রতি মাসে জমান মাত্র ১০০ টাকা! বিনিময়ে মোটা টাকা ফেরৎ পান সরকারি স্কীমটি থেকে, জানুন বিস্তারিত

ভারতীয় পোস্ট অফিসের এমন অনেক স্কীম আছে যা সাধারণ মানুষকে সুযোগ করে দেয় অতি স্বল্প টাকা জমিয়ে বিনিময়ে এককালীন মোটা টাকা ফেরত পাওয়ার। কিন্তু অধিকাংশ মানুষই স্কীমগুলি সম্পর্কে অবগত থাকেন না বলে এর সুবিধা নিতে পারেন না।

এমন একটি পোস্ট অফিসের স্কীম হল রেকারিং ডিপোজিট। যেখানে গ্রাহক পোস্ট অফিসকে বিরাট কোন অংক নয় বরং মাসে মাসে মাত্র ১০০ টাকা করে দিলে পরিবর্তে মিলবে এককালীন মোটা টাকা।

পোস্ট অফিসের এই সুবিধাটি পেতে গেলে কমপক্ষে পাঁচ বছরের জন্য গ্রাহককে টাকা জমাতে হবে।রেকারিং ডিপোজিট একাউন্ট এ গ্রাহকের জমানো টাকার উপরে প্রতি তিন মাস অন্তর পোস্ট অফিসের তরফ এ সুদের হার বসানো হয়।

ফলে সামান্য পরিমাণ টাকার উপরেও গ্রাহকেরা সুদ লাভ করতে পারবেন এবং সুদেদের টাকা পুরোটাই জমা হয় মূলধনের সঙ্গে।
যেহেতু সাধারণ মানুষের কথা ভেবে এই রেকারিং ডিপোজিট স্কীমটি চালু করা হয়েছিল তাই এখানে কোন বাধ্যতামূলক ধরা বাঁধা টাকার অংক নেই।

বরং গ্রাহক তার সুবিধামত কম থেকে বেশি যে কোন অংকের টাকা জমাতে পারবেন। পাশাপাশি একজন গ্রাহক একাধিক রেকারিং ডিপোজিট একাউন্ট খোলার সুবিধাও পাবেন।

বর্তমানে পোস্ট অফিসের তরফ এ সাধারণ মানুষের মধ্যে রেকারিং ডিপোজিট একাউন্ট খোলার জন্য ব্যাপকভাবে উৎসাহ প্রদান করা হচ্ছে কারণ এখানে টাকা খোয়া যাওয়ার কোনো ভয় নেই।