কেন্দ্রীয় সরকারের প্রকল্প: ২০০০ টাকা না পেয়ে থাকলে এই নম্বরে ফোন করলেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা ঢুকবে

পি এম কিষান সম্মান নিধি যোজনা শুরু হয়েছিল ২০১৯ সালে। প্রধানত ছোট ও সীমান্ত কৃষকদের সাহায্যের জন্য প্রধানমন্ত্রী দ্বারা তৈরি হয়েছিল। এই যোজনার দায়ভার কেন্দ্রীয় সরকার নরেন্দ্র মোদীর অধীন রয়েছে।

এই যোজনা অনুসারে প্রতিটি কৃষক প্রতি তিন বছর সমান কিস্তিতে ৬ হাজার টাকা করে পেয়ে থাকবে। অর্থাৎ প্রতি চার মাস অন্তর অন্তর কৃষকরা পেয়ে যাবেন ২০০০ টাকা করে।

মূলত দরিদ্র চাষীদের কথা মাথায় রেখেই এই যোজনা তৈরি করা হয়। যে সমস্ত চাষীরা অন্যান্য চাষীদের তুলনায় কম আয় করে থাকে মূলত তাদের জন্যই এই যোজনা। এখনো পর্যন্ত দেশের কৃষকেরা মোট আট কিস্তির টাকা পেয়েছেন।

সম্প্রীতি ১৪ই মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০০০ টাকা করে কৃষকদের একাউন্টে পাঠিয়েছেন। কিন্তু এমন বহু কৃষক আছেন যারা এখনো পর্যন্ত ব্যাংকে টাকা পাননি। তাদের মত প্রধানমন্ত্রীর পাঠানো টাকা এখনো ব্যাংকে না পৌঁছালে কার কাছে অভিযোগ করবে।

চাষীদের কথা মাথায় রেখে পি এম কিষান সম্মান নিধি যোজনা নতুন হেল্প লাইন তৈরি করেছে। যদি কোনো কৃষকের একাউন্টে টাকা না পৌঁছে থাকে তাহলে সেক্ষেত্রে সে অভিযোগ জানাতে পারে।

এমনকি চাষীদের অসুবিধার জন্য তৈরি হয়েছে নতুন হেল্প লাইন নম্বর। ০১১-২৪৩০০৬০৬ নাম্বার ডায়াল করে চাষীরা তাদের অসুবিধার কথা জানতে পারবেন।

এছাড়াও রয়েছে পি এম কিষান টোল ফ্রি নম্বর 18001155266, পি এম কিষান হেল্প লাইন নাম্বার 155261, পি এম কিষান ল্যান্ড লাইন নাম্বার 011—23381092, 23382401, এম কিসান হেল্পলাইন নতুন নম্বর 011-24300606, পিএম কিসান হেল্পলাইনের অতিরিক্ত নম্বর 0120-6025109।

এছাড়াও আপনি চাইলে [email protected] এই e mail id তে মেইলও করতে পারেন। কৃষকদের অসুবিধা শুনে মোটামুটি ২৪ ঘণ্টার মধ্যে সমাধান করবার চেষ্টা করা হবে।