আপনার বয়স ঊনিশের উর্দ্ধে? তবে ৯৫ টাকা বিনিয়োগ করে পেয়ে যান ১৪ লক্ষ টাকা ভারতীয় পোস্ট অফিস থেকে

অতি অল্প পরিমাণ টাকা বিনিয়োগে বড়োসড়ো রিটার্ন দেওয়ার জন্য ভারতীয় পোস্ট অফিস বরাবরই বিনিয়োগকারীদের মধ্যে জনপ্রিয়। এবার রুরাল এরিয়া অর্থাৎ গ্রামীণ অঞ্চলে বসবাসকারীদের জন্য পোস্ট অফিস আনলো এক অসাধারণ স্কিম, যেখানে দিনে মাত্র ৯৫ টাকা বিনিয়োগ করে পনেরো থেকে কুড়ি বছরের মধ্যে বিনিয়োগকারীরা পেয়ে যাবেন ১৪ লক্ষ টাকা রিটার্ন।

ভারতীয় পোস্ট অফিসের এই নতুন স্কিমটির নাম ‘গ্রাম সুমঙ্গল রুরাল পোস্টাল লাইফ ইন্সুরেন্স স্কিম’। এই স্কিমের প্রধান লক্ষ্য হলো গ্রামীণ অঞ্চলের মানুষদের বিশেষত মহিলাদের কাজে সাহায্য করা এবং তাদের আর্থিক অবস্থার উন্নতি ঘটানো। এই স্কীমটি সবাই গ্রহণ করতে পারবেন।

তবে তাদের বয়স হতে হবে সর্বনিম্ন ১৯ থেকে সর্বাধিক ৪০। পনেরো থেকে কুড়ি বছরের মধ্যে এই টাকাটা ম্যাচিওর করবে এবং গ্রাহকরা তা ফিরে পাবেন বলে পোস্ট অফিসের তরফে জানানো হয়েছে। এবং তার জন্য গ্রাহককে প্রতিদিন ৯৫ টাকা করে জমা করতে হবে।

পোস্ট অফিসের তরফ থেকে জানানো হয়েছে কোন ব্যক্তি যদি এই স্কীমটি কেনার পর টাকা ম্যাচিওর করার আগেই অর্থাৎ পনেরো থেকে কুড়ি বছরের মধ্যেই যদি মারা যান এবং সব টাকা জমা করতে নাও পারেন, তাহলেও পুরো টাকা পোস্ট অফিসের তরফের মৃত ব্যক্তির লিগাল নমিনিকে ফেরত দেওয়া হবে কারণ এটি একটি মানি ব্যাক ইন্সুরেন্স পলিসি।

১৯৯৫ সালে প্রথমবার পোস্ট অফিসে এই স্কীমটি খোলা হয়েছিল। এখন আবারও এটিকে নতুন করে মানুষের মধ্যে ছড়িয়ে দিয়ে তাদের মধ্যে লাইফ ইন্স্যুরেন্স নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে চাইছে পোস্ট অফিস কর্তৃপক্ষ।