ডিসেম্বরে কবে কবে ব্যাংক বন্ধ থাকবে জেনে নিন

দেখতে দেখতে ২০২০ প্রায় শেষের পথে। মাঝে মেট্রো একটি মাস। এই মাসটা কেটে গেলেই আমরা সকলে পা দেব নতুন বছরে অর্থাৎ ২০২১ ।এই গোটা বছরটা ই প্রায় মহামারীর আতঙ্কে বাড়িতে বন্দি হয়ে কেটেছে। দীর্ঘ লকডাউনের পর ধীরে ধীরে সবকিছু স্বাভাবিক করার চেষ্টা হয়েছে আনলক পর্বের মধ্য দিয়ে। তবুও ডিসেম্বরে ক্রিসমাস কিংবা বর্ষশেষের ছুটি তো বটেই, তা ছাড়াও গোটা মাস ধরেই আরও বেশ কিছু ছুটিতে ব্যাংক বন্ধ থাকবে । তাহলে চলুন জেনে নিন ওই ছুটির দিনগুলো।

ডিসেম্বর মাসে রিজার্ভ অথবা কেন্দ্রীয় ব্যাংকের থেকে পাওয়া তথ্য অনুযায়ী ব্যাংক বন্ধ থাকবে ১১দিন। বিভিন্ন রাজ্যের স্থানীয় উৎসবকে মাথায় রেখে ছুটির তালিকা তৈরি করা হয়েছে। এছাড়াও কিছু ছুটি সারা দেশের ব্যাংকগুলির জন্য প্রযোজ্য। ডিসেম্বরে ব্যাঙ্ক ছুটির তালিকায় চারটি রবিবার, দ্বিতীয় এবং চতুর্থ শনিবারের ছুটি তো রয়েইছে৷এগুলির মধ্যে রয়েছে কিছু রাজ্যওয়ারি ছুটি। কয়েকটি দিনে ছুটি সারা দেশজুড়েই।

৩ ডিসেম্বর – কনকদশা জয়ন্তি/ফিস্ট অফ সেন্ট ফ্রান্সিস জেভিয়ার
১২ই ডিসেম্বর – পা টোগান নেংমিনজা সাংমা
১৭ই ডিসেম্বর- লোসোং/নামসোং
১৮ই ডিসেম্বর- থাম/লোসোং/নামসোং
১৯শে ডিসেম্বর- গোয়া লিবারেশন ডে
২৪শে ডিসেম্বর- ক্রিসমাস
২৫শে ডিসেম্বর- ক্রিসমাস
২৬শে ডিসেম্বর – ক্রিসমাস
৩০শে ডিসেম্বর- ইউ কিয়াং নাংবাহ
৩১শে ডিসেম্বর নিউ ইয়ার

যেহেতু দেশের বেশিরভাগ জায়গায় এই মাসের নির্দিষ্ট দিনগুলিতে সমস্ত ব্যাংক বন্ধ থাকতে চলেছে, তাই প্রত্যেক সাধারণ মানুষদের ব্যাংক থেকে আগেভাগে টাকা তুলে নিতে হবে যাতে গোটা মাসে দিনে কোন সমস্যায় পড়তে না হয়।

৬, ১৩, ২০ এবং ২৭ ডিসেম্বর দিনগুলি রবিবার ৷ তাই ওই দিনগুলিতে ব্যাঙ্কের এমনিতেই ছুটি ৷ পাশাপাশি দ্বিতীয় শনিবার পড়েছে ১২ ডিসেম্বর এবং চতুর্থ শনিবার হল ২৬ ডিসেম্বর ৷ অর্থাৎ ক্রিসমাসের ঠিক পরের দিনই ৷ ৬, ১৩, ২০ এবং ২৭ ডিসেম্বর দিনগুলি রবিবার ৷ তাই ওই দিনগুলিতে ব্যাঙ্কের এমনিতেই ছুটি ৷ পাশাপাশি দ্বিতীয় শনিবার পড়েছে ১২ ডিসেম্বর এবং চতুর্থ শনিবার হল ২৬ ডিসেম্বর ৷ অর্থাৎ ক্রিসমাসের ঠিক পরের দিনই ৷

৬, ১৩, ২০ এবং ২৭ ডিসেম্বর দিনগুলি রবিবার ৷ তাই ওই দিনগুলিতে ব্যাঙ্কের এমনিতেই ছুটি ৷ পাশাপাশি দ্বিতীয় শনিবার পড়েছে ১২ ডিসেম্বর এবং চতুর্থ শনিবার হল ২৬ ডিসেম্বর ৷ অর্থাৎ ক্রিসমাসের ঠিক পরের দিনই৷ ২৫ ডিসেম্বর ক্রিসমাসের ছুটির পাশাপাশি ২৬ তারিখ মাসের চতুর্থ শনিবার এবং ২৭ তারিখ রবিবার পড়ায় পরপর তিন দিন ছুটি পাচ্ছেন ব্যাঙ্ক কর্মীরা ৷ ২৫ ডিসেম্বর ক্রিসমাসের ছুটির পাশাপাশি ২৬ তারিখ মাসের চতুর্থ শনিবার এবং ২৭ তারিখ রবিবার পড়ায় পরপর তিন দিন ছুটি পাবে ব্যাঙ্ক কর্মীরা ৷

আবার, ২৫ ডিসেম্বর ক্রিসমাসের ছুটির পাশাপাশি ২৬ তারিখ মাসের চতুর্থ শনিবার এবং ২৭ তারিখ রবিবার পড়ায় পরপর তিন দিন ছুটি পাচ্ছেন ব্যাঙ্ক কর্মীরা।ছুটির দিনগুলোয় অনলাইনে ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং করা যাবে। এটিএম-ও খোলা থাকবে। তবে এটিএমের ক্ষেত্রে বলা যায়, কোনও ঝুঁকি না নিয়ে আগে থেকে টাকা তুলে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে।