সরকারি যোজনা: এক বছরে ১ বার অ্যাকাউন্ট থেকে কাটা যাবে ৩৪২ টাকা! এক সময় গিয়ে পাবেন ৪ লক্ষ টাকা

দেশের জনগনের জন্য কেন্দ্র সরকারের তরফে দুটি বিমা যোজনা চালু করা হয়েছে। একটি প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY) এবং অন্যটি প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা (PMSBY)।

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনায় (PMSBY) পলিসি হোল্ডারের দুর্ঘটনায় মৃত্যু হলে বা পুরোপুরি বিকলাঙ্গ হয়ে পড়লে সরকারের তরফে ২ লক্ষ টাকার দুর্ঘটনা বিমা হিসাবে দেওয়া হবে। এছাড়াও যারা আংশিক বিকলাঙ্গ তাঁরা ১ লক্ষ টাকা করে পাবে। ১৮ থেকে ৭০ বছরের নাগরিকরা এই যোজনার আওতায় থাকতে পারবেন। যে কোনও ব্যাঙ্কেই এই যোজনার সুবিধা মিলবে।

কেন্দ্র সরকারের নয়া নির্দেশ অনুযায়ী, এই দুটি যোজনা করিয়ে থাকলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩৪২ টাকা রাখতে হবে। ৪ লক্ষ টাকার ইনস্যুরেন্সের সুবিধা মিলবে। এই দুটি যোজনার বার্ষিক প্রিমিয়াম ১২ টাকা।

অন্যদিকে, প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনায় (PMJJBY) ৫৫ বছর বয়স পর্যন্ত লাইফ কভারেজ দেবে। কোনও কারণে পলিসি হোল্ডারের মৃত্যু হলে নমিনি ২ লক্ষ টাকা পর্যন্ত কভার পাবেন। প্রত্যেক বছর এই যোজনা রিনিউ করতে হয়। এর জন্য ৩৩০ টাকা বার্ষিক প্রিমিয়াম দিতে হয়। ১৮ থেকে ৫০ বছর বয়সের ব্যক্তিরা এই যোজনার লাভ নিতে পারবেন।

শর্ত

কেন্দ্র সরকারের দু’টি যোজনার ক্ষেত্রেই অ্যাকাউন্টে ব্যালেন্স রাখা বাঞ্ছনীয়। ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা না থাকলে ইনস্যুরেন্স বাতিল হয়ে যাবে। প্রিমিয়াম না দিলে ফের রিনিউ করা যাবে না।