লকডাউন হলেও আর চিন্তা নেই, সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধির ঘোষণা আগামী মাসেই

এই বছর অক্ষয় তৃতীয়া আর পবিত্র ঈদ। এই দুটি শুভ মুহূর্ত একই দিনে। ঠিক একই দিনে রইল অত্যন্ত সুখবর। কেন্দ্রের দুরন্ত ঘোষণা! ১৭ থেকে ২৮ শতাংশ হতে চলেছে ডিএ (DA).

7th pay commission অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার সিদ্ধান্ত নিয়েছে ১ জুলাই ২০২১ (July 01, 2021) থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডি এ (DA) কার্যকর হবে ৷ অবশ্য, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর গত মাসেই এই বিষয়েই রাজ্যসভায় জানিয়েছেন।

উল্লেখ্য, ইতিমধ্যে ২০২০ র জুন পর্যন্ত ডিএ ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছিল । তবে এবার (All India Consumer Price Index (AICPI)-এর তথ্যের ভিত্তিতে জানতে পারা গিয়েছে জানুয়ারি ২০২১ এর ৩০ শে জুন এর মধ্যে কম করে ৪ শতাশ ডিএ বাড়তে পারে ৷

করোনা অতিমারির ফলে কেন্দ্রীয় সরকার ডিএ বন্ধ ছিল। কিন্তু, বর্তমান পরিস্থিতির মধ্যেও প্রায় ১৭ থেকে ২৮ শতাংশ হতে চলেছে ডিএ (DA).সরকারি কর্মচারীদের পাশাপাশি পশ্চিমবঙ্গের কৃষকরা পেতে চলেছেন প্রধানমন্ত্রী কিষান সন্মান প্রকল্পের প্রথম কিস্তির টাকা।

অবশ্য, এই ব্যাপারে মমতা ব্যানার্জি বলেন “আমরা লড়াই করছি তাই পাচ্ছেন, নইলে পেতেন না”। অবশ্য এর যোগ্য জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী। কেন্দ্রের বিজেপি সরকার যদি ক্রেডিট পেয়ে যায় তার জন্য কোনো প্রকল্প রাজ্যে আসতে দেননি। সব মিলিয়ে এই বছর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য যেমন সুখবর, তেমনই সুখবর কৃষকদের জন্য।