করোনা আক্রান্তদের জন্য বড়ো খবর! এবার ব্যাংক দেবে ৫ লক্ষ টাকা গ্যারেন্টেড লোন

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলি সংশোধিত ইসিজিএলএস নীতিমালার আওতায় অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের জন্য স্বাস্থ্যসেবা ব্যবসায় লোন প্রদান করবে।

পাবলিক সেক্টর ব্যাংক কোভিড রোগীদের জন্য আনসিকিউরড পার্সোনাল লোন দিচ্ছে। পাঁচ লক্ষ টাকা লোন প্রদান করবে ব্যাঙ্ক। করোনভাইরাস মহামারীর দ্বিতীয় তরঙ্গের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন যৌথভাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এটি ঘোষণা করা হয়।একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে পিএসবি কোভিডের চিকিৎসার জন্য বেতনভোগী ও বেতনহীন এবং পেনশন ভোগীদের ২৫,০০০ থেকে শুরু করে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আনসিকিউরড পার্সোনাল লোন প্রদান করবে।

এতে আরও বলা হয়েছে যে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলি সংশোধিত ইসিজিএলএস নীতিমালার আওতায় অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের জন্য স্বাস্থ্যসেবা ব্যবসায় লোন প্রদান করবে।

একই দিন অর্থ মন্ত্রকও ঘোষণা করেছিল যে ইসিএলজিএস ৪.০ এর আওতায় ২ কোটি টাকা পর্যন্ত লোনের জন্য শতভাগ গ্যারান্টি দেওয়া হবে।এই ননে সুদের হার নির্ধারণ করা হয়েছে ৭.৫%।

ব্যাঙ্ক গুলি এই লিমিটের মধ্যে সীমাবদ্ধ থেকে লোন দিতে পারবে। তারা স্বাস্থ্যসেবা সুবিধাগুলির জন্য স্বাস্থ্যসেবা কাঠামো স্থাপন এবং স্বাস্থ্যসেবা পণ্যের উতৎপাদন কেন্দ্রের জন্য ১০০ কোটি টাকা পর্যন্ত , বিজনেস লোন দেবে।

মন্ত্রণালয় জানিয়েছে, ইসিএলজিএস ৪.০ এর আওতায় অক্সিজেন উৎপাদন কেন্দ্র স্থাপনের জন্য, হাসপাতাল, নার্সিংহোম, ক্লিনিক, মেডিকেল কলেজগুলিতে দুই কোটি টাকা পর্যন্ত লোনের জন্য ১০০% গ্যারান্টি কভার দেওয়া হবে। এই লোনে সুদের হার সর্বাধিক ৭.৫% হবে।