নতুন সরকারি যোজনা, মাত্র ৭ টাকা করে মাসে জমালে পাওয়া যাবে ৫ হাজার টাকা করে প্রতিমাস!

প্রতিটা মানুষই চায় বয়সকালে সে এবং তার পরিবার যেন দুবেলা দুমুঠো খেয়ে থাকতে পারে। তাকে যেন অন্য কারোর কাছ থেকে কিছু চাইতে না হয়।

বর্তমান যুগে মানুষ নিজের ভবিষ্যত সম্পর্কে খুবই সচেতন। তারা এখন থেকেই সুদূর ভবিষ্যতের জন্য চিন্তা ভাবনা করে এবং অল্প অল্প করে টাকা জমিয়ে রাখে। এই সমস্ত মানুষের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের জন্য কিছু যোজনা নিয়ে এসেছে যা ভবিষ্যতে মানুষের দরকারে আসবে।

বয়সকালকে নিরাপদ করতে পেনশনকে বেছে নেন সকলেই। আর তার জন্য টাকা জমাতে থাকেন সকলেই। কেন্দ্রীয় সরকারের এই যোজনা সাধারণ খেটে খাওয়া মানুষের ভবিষ্যতকে কিছুটা হলেও সুনিশ্চিত করবে। ভারত সরকার সেরকমই এক যোজনা এনেছে সাধারণের জন্য – অটল পেনশন যোজনা।

এই যোজনা তারাই নিতে পারবেন তাদের বয়স ১৮ থেকে ৪০-এর মধ্যে হতে হবে। যতো কম বয়স হবে এই যোজনায় স তত বেশি লাভবান হবেন।

এই যোজনার যারা গ্রাহক হবেন তার যদি প্রতিমাসে ৭ টাকা করে জমান তাহলে একটা সময়ের পর তার ৫০০০ টাকা করে পেনশন পাবেন। এই যোজনা যদি ১৮ বছর বয়সী কোনো ছেলে বা মেয়ে গ্রহণ করেন তাহলে সে ৬০ বছর বয়সের পর প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পাবে।

গ্রাহককে আধার নম্বর, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে এই যোজনার গ্রাহক হতে হলে। ৬০ বছর বয়সের আগে যদি গ্রাহকের মৃত্যু হয় এবং তার স্ত্রী যদি নমিনি থাকেন এই যোজনায় তবেই তিনি এই যোজনার সুবিধা ভোগ করতে পারবেন।

এই যোজনায় গ্রাহক ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। প্রতিমাসে ১০০০ টাকা পেনশন পেতে চাইলে প্রতিমাসে ৪২ টাকা করে জমা করতে হবে। প্রতিমাসে ২০০০ টাকা পেনশন পেতে চাইলে জমা করতে হবে ৮৪ টাকা করে।

যদি প্রতি মাসে ৩০০০ টাকা পেনশন পেতে হয় তাহলে প্রতিমাসে গ্রাহককে ১২৬ টাকা করে এবং প্রতিমাসে ৪০০০ টাকা করে পেনশন পেতে হলে প্রতিমাসে ১৬৮ টাকা এবং ৫০০০ টাকা পেনশন প্রতিমাসে পেতে হলে মাসিক ২১০ টাকা করে জমা করতে হবে। এই যোজনার গ্রাহকরা যে পরিমাণ টাকা জমাবেন ৬০ বছর বয়সের পর সে সেই পরিমাণ পেনশন পাবেন।